১০ হাজার টাকায় ২৫ টি ব্যবসার আইডিয়া – 2022

১০ হাজার টাকায় ২৫ টি ব্যবসার আইডিয়া

১০ হাজার টাকায় ২৫ টি ব্যবসার আইডিয়া

Table of Contents

আজকে আমরা কথা বলতে যাচ্ছি ১০ হাজার টাকায় ২৫ টি ব্যবসার আইডিয়া নিয়ে। বর্তমানে মানুষের পড়াশোনার হার বৃদ্ধি পেলেও চাকরি পাওয়া খুব কঠিন হয়ে পড়ছে। বেকারত্বের সমস্যা দিন দিন বেড়েই যাচ্ছে। আমাদের যুব সমাজ ভুগছে কঠিন দুশ্চিন্তায়। কারন অনেকেই পড়াশোনা শেষ করলেও চাকরি পাচ্ছে না। অনেকে নেট দুনিয়ায় এর সমাধান খুজতে খুজতে হয়রান হয়ে পড়ছে। অনেকের মাথায় ব্যাবসা করার চিন্তা আসলেও পুজির ভয়ে এগোচ্ছে না। আজকে আমরা এই সকল সমস্যা গুলোর সমাধান নিয়েই হাজির হয়েছি। নিয়ে এসেছি ১০ হাজার টাকার মধ্যে ২৫ টি ব্যবসার আইডিয়া যেগুলো করে আপনি খুব সহজেই রোজগার করতে পারবেন। চলুন শুরু করা যাক।

বিজনেস শুরু করার আগে গুরুত্বপূর্ণ কিছু কথা-

বিজনেস শুরু করতে গেলে কিছু গুরুত্বপূর্ণ কথা আমাদের মনে রাখতে হবে। প্রথমত আমরা যে কাজই করি না কেন সেটা যেন অবশ্যই হালাল পথে হয়। যে ইনকাম টা আসবে সেটা যেনো আমাদের জন্য হালাল ইনকাম হয়। হারাম কোনো কাজে লিপ্ত হয়ে ইনকাম করা যাবে না।

যেহেতু আমরা মুসলিম আমাদের অবশ্যই সবক্ষেত্রে এ বিষয়টা মাথায় রাখতে হবে। অবশ্যই প্রচন্ড পরিমানে খাটা খাটনি করার মানসিকতা থাকতে হবে। যেহেতু এখানে আপনার পুজি কম। তাই শরীর দিয়ে খেটে সেটা পুষিয়ে দিতে হবে।

কোনো কাজে সফলতা অর্জন করতে চাইলে অবশ্যই সেখানে প্রচুর পরিমানে সময় দিতে। দিন রাত এক করে কাজ করতে হবে। তবেই সফলতা অর্জন করা যাবে।

কোন বিজনেস করবেন সেটা কিভাবে ঠিক করবেন?

বিজনেস করার কথা মাথায় আসলেই আমাদের সবার আগে যেই চিন্তাটা হয় সেটা হচ্ছে আমি কোন বিজনেসটা করতে পারি?

এটার উত্তর খুজতে হলে সবার আগে আপনাকে ভাবতে হবে আপনার কোন কোন কাজগুলো তে বেশি আগ্রহ আছে? আগ্রহ না থাকলে সেই কাজ শুরু করে লাভ নেই। কোন কাজগুলো আপনার ভালোলাগে সেগুলো আগে খুজে দেখুন। আপনার কি সাজতে ভালো লাগে? নাকি আপনার গান গাইতে ভালো লাগে? নাকি আপনি ঘর সজাতে পছন্দ করেন? আপনার পছন্দ অনুযায়ী কাজটি বেছে নিতে হবে।

যেই বিজনেসটা করতে যাবেন যেই কাজের ওপর আপনার দক্ষতা থাকতে হবে। কারন দক্ষতা না থাকলে কখনোই কাজটি আপনি ঠিকভাবে করতে পারবেন না। আপনি পারবেন এমন কোনো কাজই বেছে নিবেন। ধরুন আপনি সাতার ই যানেন না। এখন যদি আপনি মানুষকে সাতার শিখানোর প্রশিক্ষণের কাজ করতে চান, তাহলে তো বিপদ। তাই কোন বিজনেসটা করবেন সেটা নির্ধারন করার আগে গুরুত্বপূর্ণ অবশ্যই সেই বিষয়ে ভালোভাবে ধারণা নিয়ে নিতে হবে।বাজেটের কথা মাথায় রেখে কোন কাজটি শুরু করবেন সেটা নির্ধারন করবেন। আপনি কতটুকু খরচ করতে পারবেন সেটার ওপরে নির্ধারন করবে আপনি কোন কাজটি শুরু করতে পারেন।

১০ হাজার টাকায় ২৫ টি ব্যাবসার আইডিয়া

ব্যাবসা শুরু করার আগে আমাদের প্রথম চিন্তাই থাকে পুজি নিয়ে। আমাদের অনেকের কাজেই পরিমিত পরিমাণ পুজি থাকে না যেটা দিয়ে তারা ব্যবসা শুরু করতে পারে।
আজকে আমরা এমন কিছু ব্যাবসার আইডিয়া দিবো যেগুলো আপনি মাত্র দশ হাজার টাকা হাতে নিয়েই শুরু করতে পারবেন ইন শা আল্লাহ।

১- অনলাইন বিজনেস

আপনার কাছে মাত্র দশ হাজার টাকা থাকলেই আপনি খুব সহজে অনলাইন ব্যবসা শুরু করতে পারেন। প্রথমে আপনি পাইকারি দামে ড্রেস,জুয়েলারি,বাচ্চাদের প্রয়োজনীয় জিনিসপত্র, দৈনন্দিন কাজে ব্যবহার করা হয় এরকম বিভিন্ন প্রডাক্ট কিনবেন। এরপরে সেগুলো অনলাইনে সেল করতে পারেন। ১০ হাজার টাকায় ২৫ টি ব্যবসার আইডিয়ার মধ্যে এটি অন্যতম।

ইচ্ছে হলে আপনি একটা পেইজ খুলে তাতে লাইভ ভিডিও করে আপনার প্রডাক্ট সবাইকে দেখাতে পারেন।
এভাবে দেখা যাবে ধিরে ধিরে আপনার ব্যাবসাটা বড় হচ্ছে। এবং আপনার ইনকামও বাড়ছে।

২- অনলাইন শিক্ষকতা

আপনার শিক্ষাগত যোগ্যতা যদি ভালো থাকে তাহলে আপনি অনলাইনে শিক্ষকতা করে মাসে হাজার হাজার টাকা ইনকাম করতে পারবেন। আপনি বিভিন্ন বিষয়ের ওপরে ভিডিও বানিয়ে পিডিএফ বা কোর্স আকারে তৈরি করে মাসে অনেক টাকা ইনকাম করতে পারবেন। ইচ্ছে হলে ইউটিউব চ্যনেল খুলে তাতে আপনার পরিচিতি বাড়াতে পারবেন। ১০ হাজার টাকায় ২৫ টি ব্যবসার আইডিয়া এটি কাজে লাগাতে পারেন।
এর জন্য আপনার বেশি খরচ করারও প্রয়োজন হবে না। মাত্র দশ হাজার টাকার মধ্যে খুব সহজেই আপনি কাজটি করতে পারবেন।

৩- খাবারের হোম ডেলিভারি

আপনার রান্নার হাত ভালো হলে খাবারের হোম ডেলিভারি করে আপনি মাসে হাজার হাজার টাকা ইনকাম করতে পারবেন। বিশেষ করে শহরে অনেক ব্যচেলর মানুষ থাকেন যারা বাইরে থেকে খাবার অর্ডার করে খান। বা অনেক ছোট পরিবারও আছে যারা রান্না করতে কেমন সাচ্ছন্দ্য বোধ করেন না। অনেক ব্যস্ত পরিবার আছেন।যারা চাকরির কাজে বাহিরে থাকেন। আপনি রান্না করে এইসব মানুষের বাসায় হোম ডেলিভারি দিতে পারেন। আপনার রান্না যদি ভালো আর স্বাস্থ্য সম্মত হয় তাহলে আপনার ব্যবসা গ্রো করতে বেশি সময় লাগবে না। অনেক তাড়াতাড়িই আপনি সাফল্যের মুখ দেখবেন। আর এতে পুজিও কম লাগবে। ১০ হাজার টাকায় ২৫ টি ব্যবসার আইডিয়া এর মধ্যে সেরা একটি বিজনেস।

৪- অনলাইন বেকারি

আপনি যদি ভালো কেক/ বিস্কিট বা বেকারি আইটেম গুলো ভালো বানাতে পারেন এবং আপনার হাতে যদি মাত্র দশ হাজার টাকা থাকে তাহলে অনলাইন বেকারির বিজনেসটা আপনার জন্য বেষ্ট হবে। আপনি চাইলে আপনার নিজের বা পছন্দের একটি নাম দিয়ে ছোট একটা স্টল দিয়ে বসতে পারেন। সেখানে আপনি বেকারি আইটেম গুলো বিক্রি করতে পারেন।সুন্দর সুন্দর কেক বানিয়ে মানুষকে আকৃষ্ট কর‍তে পারেন।
একটা পেইজ খুলে অনলাইনের মাধ্যমেও আপনার পরিচিতি বাড়াতে পারেন। এতে আপনার ক্রেতা ও বাড়বে।

৫- ফলের রসের কিয়ক্স

আসা করি এই বিজনেস করতে আপনার দশ হাজার টাকা থাকলেই চলবে। একটি সুন্দর যায়গা দেখে ছোটখাটো একটা স্টল দিয়ে আপনি কাজটি শুরু করতে পারেন। এর জন্য স্কুল/কলেজের আশেপাশের জায়গাগুলো সবথেকে ভালো হয়।
আপনি একটা ফলের রস বানানোর মেশিন আর কিছু ফল নিয়েই কাজটি শুরু করতে পারেন।

৬- ট্রভেল এজেন্সি

মাত্র দশ হাজার টাকার মধ্যে খুব সহজেই আপনি ট্রাভেল এজেন্সির কাজ শুরু করতে পারেন। বিশ্বের সব দেশেই এই বিজনেস টি ব্যাপক ভাবে জনপ্রিয়।  ট্রাভেল এজেন্সি ছাড়া কোথাও ভ্রমন করে না এমন মানুষ অনেক রয়েছে।  আপনি ১০ হাজার টাকায় ২৫ টি ব্যবসার আইডিয়া এর মাধ্যমে ছোট ভাবে শুধু মাত্র দেশের বিভিন্ন ট্যুরিস্ট স্পট গুলো নিয়ে ট্রাভেল এজেন্সি তৈরি করতে পারেন।

ওয়ালটন রাইস কুকারের দাম কত – Walton Rice Cooker Price in Bangladesh

৭- ট্যুর গাইড

আপনি যদি ঘুরতে পছন্দ করেন তাহলে এটা আপনার জন্য বেষ্ট কাজ হবে।
অনেকেই ঘুরতে গেলে ট্যুর গাইডের থেকে গাইড নিতে আসেন। কম পুজির মধ্যে ট্যুর গাইডিনিং করেও আপনি ভালো টাকা ইনকাম করবেন পারবেন। তবে এ ক্ষেত্রে অবশ্যই আপনার সব যায়গার ওপর সঠিক ধারনা থাকতে হবে। নাহলে মানুষকে উলটা পালটা গাইড করে পরে উত্তমনমাধ্যম খেতে পারেন।

১০ হাজার টাকায় ২৫ টি ব্যবসার আইডিয়া

৮- কাষ্টমাইজ গহনা তৈরি

আপনার যদি গহনার ব্যাপারে ভালো ধারণা থাকে তাহলে আপনি খুব সহজেই এই কাজটি করতে পারেন। সুন্দর সুন্দর গহনার ডিজাইন বানিয়ে মার্কেটে বা অনলাইনে সেল করতে পারেন। খরচও কম। আর আস্তে আস্তে আপনি অনেক টাকা ইনকাম করতে পারবেন। এবং একজন ভালো বিজনেসম্যান হতে পারবেন। ১০ হাজার টাকায় ২৫ টি ব্যবসার আইডিয়া এটাতে আপনার বাজেট এর পরিমান বাড়াতেও হতে পারে।

৯- দর্জির দোকান

সুধু মাত্র একটি সেলাই মেশিন কিনাই আপনি দর্জির কাজ শুরু করতে পারেন। কোলাহলপূর্ণ স্থানে প্রথমে একটি ছোট দোকান দিয়ে আপনি সেলাইয়ের কাজ শুরু করতে পারেন। ইচ্ছে হলে নিজের বাসাতেও করতে পারেন। আশা করি তাতে দশ হাজার টাকার বেশি খরচ হবে না।

১০- বিউটিশিয়ান

দশ হাজার টাকা দিয়ে খুব সহজেই বিউটিশিয়ানের বিজনেস শুরু করতে পারেন। কিন্তু অবশ্যই এ ব্যপারে ধারনা থাকতে হবে।আপনি অনলাইন, অফলাইনে মানুষকে সেবা দিয়ে টাকা ইনকাম করতে পারবেন।

বর্তমান সময়ের সেরা ২০ টি লাভজনক ব্যাবসা

১১- মেকআপ আর্টিস্ট

মেকআপ এর ব্যপারে সঠিক ধারনা থাকলেই আপনি মেকআপ আর্টিস্ট হিসেবে কাজ করতে পারেন। বিভিন্ন বিয়ে বাড়িতে গিয়ে বৌ সাজিয়ে ইনকাম করতে পারেন। ১০ হাজার টাকায় ২৫ টি ব্যবসার আইডিয়া এ ব্যাবসা টি দেখতে পারেন।

১২- নাচ,গান বা আঁকার স্কুল

আপনি যদি ভালো নাচ, গান বা আঁকতে পারেন তাহলে এই বিজনেসটা আপনার জন্য বেষ্ট হবে। ছোট বাচ্চাদের নাচ,গান বা আঁকা শিখিয়ে মাসে অনেক টাকা ইনকাম করতে পারবেন। আপনি ইচ্ছে করলে একটি ছোট স্কুল তৈরি করে নিতে পারেন। বা জায়গা ভাড়া করে নিয়ে পারেন। ইচ্ছে হলে বাসায় বসেও শেখাতে পারেন।

১৩- বিদেশি ভাষা শিক্ষা

আপনি যদি বিদেশি ভাষায় পারদর্শি হল তাহলে আপনি অনলাইনে ভা অফলাইনে মানুষকে শিখিয়ে অনেক টাকা ইনকাম করতে পারবেন।

১৪- কুরআন শিক্ষা

অনেক বাচ্চাদের কুরআন শিক্ষা দিয়ে আপনি ইনকাম করতে পারবেন। কুরআন শিক্ষার জন্য ছোট স্কুল বা কেচিং সেন্টার ভাড়া নিয়ে আপনি শেখানো শুরু কর‍তে পারেন। বা বাড়িতে গিয়ে গিয়েও শেখাতে পারেন।

১৫- ফ্রিল্যান্স কন্টেন্ট রাইটিং

কন্টেন্ট লিখে আপনি অনেক টাকা ইনকাম করতে পারেন। কিন্তু অবশ্যই আপনার ফ্রিল্যান্সিং এবং কন্টেন্ট রাইটিং এর ব্যপারে ভালো ধারণা থাকতে হবে। ১০ হাজার টাকায় ২৫ টি ব্যবসার আইডিয়া তে ফ্রিল্যান্স কনটেন্ট রাইটিং করে আয় করতে পারেন।

১৬- ব্যবহৃত জিনিসপত্র ক্রয় বিক্র‍য়

মানুষের বাড়িয়ে বাড়িতে গিয়ে তাদের ব্যবহার করা জিনিসগুলো কম দামে কিনে সেগুলো আবার অন্যদের কাছে বেশি দামে বিক্রি করতে পারেন।

১৮- ওয়েডিং প্লানার

বিয়ে বাড়ি বিভিন্ন অভিনব কৌশলে সাজিয়ে মানুষের মন জয় করে অনেক টাকা ইনকাম করতে পারেন। তবে আপনার অবশ্যই ধারণা থাকতে হবে। ১০ হাজার টাকায় ২৫ টি ব্যবসার আইডিয়া তে এটি আমরা ১৮ নাম্বারে রেখেছি।  কারন এটিতে আপনার বাজেট এর পরিমান বাড়াতে হতে পারে।

১০ হাজার টাকায় ২৫ টি ব্যবসার আইডিয়া

১৯- হোম ডেকোরেশন প্লানার

অনেক বৃত্তবান পরিবার আছেন যারা তাদের বাসা বাড়িকে সুন্দর সুন্দর ডিজাইনে সাজাতে পছন্দ করেন। হোম ডেকোরেশন প্লানার গিসেবে কাজ করে আপনি মাসে ভালোই ইনকাম করতে পারবেন।

২০- রেস্টুরেন্ট

দশ হাজার টাকা থাকলে আপনি রাস্তার পাশে ছোট খাটো রেস্টুরেন্ট দিয়ে বিজনেস শুরু করতে পারেন। আস্তে আস্তে ইনকাম হলে আপনি একদিন ইন শা আল্লাহ বড় একটা রেস্টুরেন্ট দিতে পারবেন।

২১-ড্রেস ডিজাইনার

ড্রেস ডিজাইন এর ব্যপারে আপনার যদি ভালো ধারণা থাকে তাহলে আপনি মানুষকে সুন্দর সুন্দর ডিজাইনের ড্রেস কাষ্টমাইজ করে দিতে পারবেন। এবং ইনকাম করতে পারবেন।

২২- ফটোগ্রাফি

অনেকেই আছেন যারা ছবি তুলতে খুন বেশু পছন্দ করেন।আপনার জন্য ফটোগ্রাফি বেষ্ট কাজ। বিয়েতে,বাচ্চাদের অনুষ্ঠানে ফটোগ্রাফি করে আপনি আপনার নাম করতে পারবেন। ইনকাম তো অবশ্যই।

২৩- ক্রাফট আইটেম

অনেকেই আছেন যারা সুন্দর সুন্দর ক্রাফট সংগ্রহ করতে অনেক বেশি পছন্দ করেন। আপনি যদি ভালো ক্রাফট আর্টিস্ট হতে পারেন এবং নতুন নতুন সুন্দর ডিজাইনের ক্রাফট আইটেম বানাতে পারেন তাহলে অবশ্যই আপনার কাজ থেকে সবাই ভালো দাম দিয়ে সেগুলো নিয়ে যাবে।
এতে আপনার বেশি খরচ করার ও প্রয়োজন হবে না। অল্প কিছু জিনিস কিনে প্রথমে শুরু করতে পারবেন।

২৪- কলমের ব্যবসা

আজকাল অনেকেই কলম দিয়ে বিজনেস করে অনেক লাভবান হচ্ছে।
আপনি দশ হাজার টাকা দিয়ে শুরু করলে ইন শা আল্লাহ অনেক লাভবান হতে পারবেন।
পাইকারি দামে কলম কিনে সেগুলো বিভিন্ন দোকানে দোকানে সাপ্লাই দিবেন। এতে আপনার মাসে ভালো ইনকাম হবে।

২৫- সেলুন

আপনার যদি ভালো চুল কাটার অভিজ্ঞতা থাকে তাহলে সেটা কাজে লাগিয়ে একটি সেলুন দিয়ে শুরু করতে পারেন।

পরিশেষে কিছু কথা

আপনি যে  বিজনেস করেন না কেনো সেটার প্রতি আপনার আগ্রহ ও দক্ষতা থাকতে হবে। এখানে যেগেতু আপনার পুজির পরিমান কম। তাই ব্যবসায় লাভ করতে হলে অবশ্যই অনেক খাটাখাটনি কর‍তে হবে।
তবেই সফল হতে পারবেন।

About admin

In a world where you can have everything. Be a giver first. My hobbies are writing , gaming, and SEO 😊

View all posts by admin →

Leave a Reply

Your email address will not be published.