সালাতুত হাজত নামাজের নিয়ম ও নিয়ত – 2022

সালাতুল হাজত নামাজের নিয়ম ও নিয়ত

সালাতুল হাজত নামাজের নিয়ম ও নিয়ত

সালাতুত হাজত নামাজের নিয়ম ও নিয়ত ঃসালাতুল হাজত নামাজের নিয়ম ও নিয়তআমরা অনেকেই জানি যে সালাতুল হাজত নামে একটা নামাজ আছে। তবে এটা কেমন নামাজ আর এটা কি জন্য পরতে হয় তার ব্যপারে আমাদের অনেকেরই ধারণা নাই, আমাদের দৈনন্দিন জীবনে অনেক বালা মুসিবত বিপদ আপদ এসে থাকে, তখন আমরা অনেক চিন্তায় পরে যাই হতাশার মধ্লসালাম কাছে দুই রাকাত নামাজ আদায় করে দোয়া করি তখন আল্লাহ আমাদের বিপদ আপদ থেকে মুক্তি দিয়ে দেয়।

এই দুই রাকাত নামাজ পড়া কে সালাতুল হাজত নামাজ বলা হয়। আমাদের  জিবনের চলার পথে যখনি কোন বালা মুসিবত বিপদ আপদ আসবে তখন আমরা আল্লাহ শত্রুষ্টি লাভের জন্য দুই রাকাত নফল নামাজ আদায় করবো। আর বেশি বেশি করে দুরুদ শরিফ পাঠ করবো তাহলে ইনশাআল্লাহ আমাদের বালা মুসিবত বিপদ আপদ কেটে জাবে।

আজকের পোষ্টে আমরা যে বিষয় আলোচনা করবো- তা হলো, সালাতুল হাজত নামাজ কি? এবং এর ফজিলত কি? এই নামাজের নিয়ম কি নিয়ত কি? সালাতুল হাজত নামাজের দোয়া, এগুলো সম্পর্কে আলোচনা করবো ইনশাআল্লাহ।

সালাতুল হাজত নামাজ কি?

সালাতুল হাজত নামাজ হলো একটি নফল ইবাদত। মানুষ যখন তার জিবনের চলার পথে কোন বিপদ আপদে পরে, তখন আল্লাহ কাছে দোয়া করে তখন আল্লাহ শত্রুষ্টি লাভের জন্য দুই রাকাত নফল নামাজ আদায় করলে আল্লাহ তার দোয়া কবুল করেন। এই নামাজকেই সালাতুল হাজত নামাজ বলা হয়।

নবী করিম সঃ যখনি কোন বিপদে পরতেন তখনি সালাতুল হাজত নামাজ আদায় করে আল্লাহর নিকট ওই বিপদের জন্য দোয়া করতেন। এটি হচ্ছে একটি নফল ইবাদত আমরা এটা যখনি বালা মুসিবত বিপদ আপদে পরবো তখনি সাথে সাথে আদায় করতেও পারবো। নামাজের সময় সূচি নিয়ে নিম্নে আলোচনা করা হবে।

সালাতুল হাজত নামাজ নিয়ম

আমরা জনি সকল নামাজের নিয়ম বা নিদিষ্ট সময় নির্ধারণ করা আছে তবে সালাতুল হাজত নামাজে অন্য নামাজের মত নিয়ম তাখলেও এর কোন নির্দিষ্ট সময় করা হয় নি। নবী করিম সঃ যখনি কোন বিপদ আপদে পরতেন সাথে সাথে আল্লাহ কাছে সালাতুল হাজত নামাজের নিয়ত করে দুই রাকাত নামাজ আদায় করে নিতেন। তাই আমাদের জিবনে যদি কখনো কোন বিপদ আপদ আসে তবে আমরাও আল্লাহ সরনাপন্ন হয়ে দুই রাকাত সালাতুল হাজত নামাজ আদায় করে বেশি বেশি নবীর সনে দুরুদ শরিফ পাঠ করে আল্লাহ কাছে দোয়ার করবো। ইনশাআল্লাহ আল্লাহ আমাদের থেকে বালা মুসিবত বিপদ আপদ দুর করে দিবেন।

সালাতুল হাজত নামাজের নিয়ত

আমরা জানি সকল নামাজে নিয়ত আছে। তেমনি সালাতুল হাজত নামাজেও নিয়ত রয়েছে। সালাতুল হাজত নামাজের বাংলা উচ্চারন। নামাজ শুরু আগে নিয়ত পড়ে সালাতুত হাজত নামাজ শুরু করতে হবে। নিম্নে আমরা সালাতুত হাজত নামাজের বাংলা উচ্চারণ দিয়ে দিলাম।

সালাতুল হাজত নামাজের আরবীর উচ্চারণ বাংলায়ঃ (নাওয়াইতু আন উসালিলয়া লিল্লাহি তা’য়ালা রাকা’আতাই সালাতুলসাল হাজত সালাতি নফলি রাসুলুল্লাহি তা’আলা মুতাওয়াজ্জিহান ইলা জিহাতিল কাবাতিশ শারীফাতি আল্লাহু আকবর )

নিয়তের পরে আমরা যেমনি ভাবে অন্য অন্য নামাজ আদায় করি তেমনি করে আদায় করলেই হবে।অজু করে জায়নামাজে দাড়াতে হবে। ২ রাকাত নফল নামাজের নিয়ত করতে হবে। সুরাহ ফাতিহা এর সাথে অন্য যে কোনো সূরাহ মিলাতে হবে। নামাজ শেষে আল্লাহর নিকট বেশি বেশি করে নবীর সানে দুরুদ পাঠ করে দোয়া করলেই ইনশাআল্লাহ আল্লাহ আমাদের দোয়াকে কবুল করবেন এবং সকল বিপদ আপদ থেকে মুক্তি পাবেন।

সালাতুল হাজত নামাজের ফজিলত

আমাদের উপরুক্তি বিষয় গুলে যেনে সালাতুল হাজত নামাজ সম্পর্কে মোটা মুটি সকল দরনাই পেয়েছি। তবে সালাতুল হাজত নামাজের উপকারিতা এর ফজিলত অনেক। মানুষ যখন অনেক বিপদে পরে কারোর কাছে কোন সাহায্য পায় না, কোন মানুষ তাকে কোন ভাবে সাহায্য করে না। তখন তার এক মাত্র সাহায্য কারির কাছে হাত পাততে হয়। তার কাছে চাওয়ার মতো চাইলে সে কখন কাউকে খালি হাতে ফিরাবে না।

বাংলা হাদিস – ১০ টি বাংলা অনুবাদ সহিহ হাদিস

তাই আমরা যখনি কোন বিপদ আপদ বালা মুসিবতে পরবো তখনি মহান আল্লাহর কাছে দুই রাকাত সালাতুল হাজত নামাজের নিয়ত করে আদায় করবো। নামাজ শেষে দরুদ শরিফ পাঠ ততকরবো বেশি বেশি,  আল্লাহ নিকট দুই হাত বারিয়ে চাওয়ার মতো চাইবো, ইনশাআল্লাহ আল্লাহ আমাদের খালি হাতে ফিরাবেন না।

সালাতুল হাজত নামাজের দোয়া

সালাতুল হাজত নামাজের শেষে বেশি বেশি মহা নবী হযরত মোহাম্মদ সঃ এর উপর দুরুদ শরিফ পাঠ করতে হবে এবং এই দোয়াটি পাঠ করবেন।

আরবী উচ্চারণঃ (ﻻَ ﺇِﻟَﻪَ ﺇِﻻَّ ﺍﻟﻠَّﻪُ ﺍﻟْﺤَﻠِﻴﻢُ ﺍﻟْﻜَﺮِﻳﻢُ ﺳُﺒْﺤَﺎﻥَ ﺍﻟﻠَّﻪِ ﺭَﺏِّ ﺍﻟْﻌَﺮْﺵِ ﺍﻟْﻌَﻈِﻴﻢِ ﺍﻟْﺤَﻤْﺪُ ﻟِﻠَّﻪِ ﺭَﺏِّ ﺍﻟْﻌَﺎﻟَﻤِﻴﻦَ ﺃَﺳْﺄَﻟُﻚَ ﻣُﻮﺟِﺒَﺎﺕِ ﺭَﺣْﻤَﺘِﻚَ ﻭَﻋَﺰَﺍﺋِﻢَ ﻣَﻐْﻔِﺮَﺗِﻚَ ﻭَﺍﻟْﻐَﻨِﻴﻤَﺔَ ﻣِﻦْ ﻛُﻞِّ ﺑِﺮٍّ ﻭَﺍﻟﺴَّﻼَﻣَﺔَ ﻣِﻦْ ﻛُﻞِّ ﺇِﺛْﻢٍ ﻻَ ﺗَﺪَﻉْ ﻟِﻲ ﺫَﻧْﺒًﺎ ﺇِﻻَّ ﻏَﻔَﺮْﺗَﻪُ ﻭَﻻَ ﻫَﻤًّﺎ ﺇِﻻَّ ﻓَﺮَّﺟْﺘَﻪُ ﻭَﻻَ ﺣَﺎﺟَﺔً ﻫِﻲَ ﻟَﻚَ ﺭِﺿًﺎ ﺇِﻻَّ ﻗَﻀَﻴْﺘَﻬَﺎ ﻳَﺎ ﺃَﺭْﺣَﻢَ ﺍﻟﺮَّﺍﺣِﻤِﻴﻦَ)

বাংলা উচ্চারণঃ (লা ইলাহা ইল্লা কারিম। সুবহানাল্লাহি রাব্বিল আরসিল আউজিম। আলহামদুলিল্লাহি রাব্বিল আলামিন। আসআলুকা মুজিআাতি রহমাতিকা ও আযাইমা মাগফিরাতিকা ওল গানিমাতা মিনকুল্লি বিররি ওয়াস- সালামাতা মিনকু্ল্লি ইসমিন লা তাদা’লি জাম্বান ইল্লা গাফারতুহু ওয়া’লা হাম্মান ইল্লা ফাররাজতাহু ওয়া লা হাজাতান হিয়া লাকা রিদান ইল্লা ক্বাদাইতাহা ইয়া আরহামার রাহিমিন।)

শেষ কথা

সালাতুল হাজত নামাজের বিষয় আমার যত টুকু ধারণা ছিলো আমি ততো টুকুর মধ্যে আপনাদের জানানোর চেষ্টা করছি। আল্লাহ পাক যেন সকল কে বোজার মতো তাওফিক দান করুন আমিন। আর সকলকে বিপদ আপদ বালা মুসিবত থেকে হেফাজ করুন আমিন।

About admin

In a world where you can have everything. Be a giver first. My hobbies are writing , gaming, and SEO 😊

View all posts by admin →

Leave a Reply

Your email address will not be published.