করোনায় শিক্ষা ব্যবস্থায় ৫টি পদক্ষেপ জানুন

করোনা ভাইরাসে শিক্ষা ব্যবস্থায় নিয়েছে ৫টি পদক্ষেপ জানুন

করোনা ভাইরাসের কারণে শিক্ষা ব্যবস্থায় নেওয়া ৫টি পদক্ষেপ জানুন

বর্তমানে একটি খুবই আলোচিত বিষয় হলো করোনা ভাইরাস বা কভিড-১৯। এই মহামারি ভাইরাসটি চলা কালীন সময় পুরো পৃথিবীর স্কুল কলেজ বন্ধ করে দেওয়ার ঘোষণা করে ইন্তরর্জাতিক শিক্ষা বোর্ড।

তবে তারা শিক্ষার্থিদের লেখাপড়ায় মনোযোগ রাখতে কিছু নির্দেশ দিয়েছেণ। প্রত্যেকটি দেশের শিক্ষাবোর্ড কিছু নিয়ম মেনে ছাত্র ছাত্রীদের শিক্ষা দিচ্ছে।

আজকের এই প্রতিবেদনে আমি কয়েকটি শিক্ষা ব্যবস্থায় নেওয়া পদক্ষেপ সম্পর্কে জানাবো। একজন স্টুডেন্ট হিসেবে আপনার এই বিষয়টি জানা খুবই জরুলী। পুরো প্রতিবেদনটি মনোযোগ দিয়ে পড়ার জন্য অনুরোধ থাকবে। তাহলে চলুন জেনে নেওয়া যাক শিক্ষার কয়েকটি পদক্ষেপ সম্পর্কে।

 

শিক্ষা ব্যবস্থায়
করোনাভাইরাস মহামারিকালে শিক্ষাব্যবস্থা নিয়ে এক বেসরকারি গবেষণায় উঠে এসেছে যে দেশের প্রাথমিক ও মাধ্যমিক পর্যায়ে ৬৯.৫ শতাংশ শিক্ষার্থী দূরশিক্ষণে অংশই নিতে পারেনি। স্কুল বন্ধ থাকায় ক্লাস পরীক্ষা আর মূল্যায়নের যে বিকল্প ব্যবস্থা করা হয়েছে, সেটি নিয়েও নানা রকম অভিজ্ঞতা হয়েছে শিক্ষা সংশ্লিষ্ঠ সবার।

 

 

করোনা ভাইরাসের কারণে শিক্ষা ব্যবস্থায় নেওয়া ৫টি পদক্ষেপ

 

১. অনলাইনে পরিক্ষা দেওয়া

বর্তমানে করোনাপ ভাইরাসের কারণে প্রত্যেকটি দেশের শিক্ষাবোর্ড এই বিষয়টি বিষয়টি চালু করেছে। শিক্ষার্থীদের মনোযোগ লেখাপড়ার দিকে ধরে রাখার জন্য এই পদক্ষপটি চালু করেছে।

তবে অনেক ছাত্র ছাত্রী অনলাইনে ক্লাস করতে চায় না। করোনা ভাইরাসের কারণে শিক্ষা প্রতিষ্টান অনেক দিন ধরে বন্ধ রয়েছে। আর অনলাইনে পরিক্ষা দেওয়ার মাধ্যমে লেখাপড়া চালিয়ে যাওয়া সম্ভব হয়। তাই আমার মতে এই পদ্ধিতিটি অনেক কর্যকারী বলে মনে হয়।

 

২. এসাইমেন্ট তৈরি করার পদক্ষেপ

করোনায় শিক্ষা ব্যবস্থায় দ্বিতীয় যে পদক্ষেপটি নেওয়া হয়েছে সেটি হলো এসাইমেন্ট তৈরি করা। এসাইমেন্ট বলতে বোঝানো হয়েছে একটি নির্দিষ্ট বিষয়ের উপর লেখাপড়ার করার পর সেই বিষয়ে একটা শীট তৈরি করাকে বোঝানো হয়।

প্রতিটা দেশের শিক্ষা ব্যবস্থায় এই পদক্ষেপটি নেওয়া হয়েছে। প্রতি সপ্তায় সপ্তায় এসাইমেন্ট তৈরি করতে দেওয়া হয় ছাত্রদের লেখাপড়ায় মনোযোগ ধরে রাখার জন্য।

এই পদক্ষেপটির মাধমে শিক্ষা ব্যবস্থা চালু রাখা সম্ভব হয়। পরবর্তীতে স্কুল কলেজ খোলার পরও এই পদক্ষেপটি থেকে যাবে। আবার কোনো প্রয়োজনে ব্যবহার করা যেতে পারে। তােই এই পদক্ষেপটি আমার কাছে অনেক দূর্ঘ মেয়াদি বলে মনে হয়।

 

৩. অনলাইনে ক্লাস চালু করা

করোনয় শিক্ষায় ব্যবস্থায় গুরুত্বপূর্ণ যে পদক্ষেপটি নেওয়া হয়েছে সেটি হলো অনলানে ক্লাস নেওয়া পদ্ধিতি। প্রতিদিন একটি নির্দিষ্ট সময়ে এই ক্লাসটি সম্পর্ণ করা হয়।

অনলাইনে ক্লাস করার মাধ্যমে সকল ছাত্রছাত্রীর লেখাপড়ার আবডেট পাওয়া যায়। এবং সেই অনুযায়ী পরবর্তীতে পদক্ষেপও নেওয়া যায়।

আমার কাছে লেখা পড়ার জন্য এটি অনেক কার্যকারী পদক্ষেপ বলে মনে হয়। স্কুলে গিয়ে ক্লাস না করে ঘরে বসেই সম্পর্ণ ক্লাস করা যায়।এই পদক্ষেপটি শিক্ষার্থীদের জন্য অনেক সুবিধার। তবে এর অনেক অসুবিধাও রয়েছে। যাই হোক আমরা সুবিধা গুলোই নেওয়া চেষ্ট করবো।

>> করোনা ভাইরাসের কারণে শিক্ষা ব্যবস্থায় নেওয়া ৫টি পদক্ষেপ

 

৪. স্বাস্থ বিধি মেনে কোচিং করা

এই পদক্ষেপটি কিছু দিন আগে নেওয়া হয়েছে। বর্তমানে স্বাস্থ বিধি মেনে কোচিং চালু করা হয়েছে। দূর্বল ছাত্রদের জন্য এই পদক্ষেপটি অনেক কার্যকারী।

কারণ অনেক সময় অনলাইন ক্লাস গুলো দূর্বল ছাত্রদের বুঝতেও অনেক অসুবিধা হয়। কোর্চি করার মাধ্যমে পড়াশোনা না বোঝার বিষয়টা দূরা করা সম্ভব হবে।

তবে সবসময় এই পদক্ষেপের উপর সতর্ক থাকতে হবে। কারণ একটু অসতর্ক হলেই দূর্ঘটনা হওয়া সম্ভবনা হবে। পদক্ষেপটির মাধ্যমে আপনি লেখাপড়ায় আগ্রহি হয়ে উঠতে পারবেন।

 

৫. চলাফেরায় সচেতন হওয়া অভিভাবকসহ ছাত্র-ছাত্রীদের

সর্বশেষ যে পদক্ষেপটি নেওয়া হয়েছে সেটি হলো চলাফেরায় সকল ছাত্র সহ অভিভাবকদের সচেতন হওয়া। একজন ছাত্রর লেখাপড়ার থেকে সুস্থ থাকাটা অনেক গুরুত্বপূর্ণ। কারণ সুস্থ থাকলে একদিন অনেক বড় কিছু হয়ে দেখাতে পারবে।

এজন্য শিক্ষা ব্যবস্থায় এই বিষয়টিকে গুরুত্ব দেওয়া হয়েছে। চলাফেরায় সচেতন থাকলে ছাত্রচাত্রীরা সুস্থ থাকবে। এই বিষয়ে সচেতন থাকলে লেখাপড়ার প্রতি এমনেই আগ্রহ বাড়বে। আমার মতে এই পদক্ষেপটি অনেক কার্যকারী এবং ভালো বলে মনে হয়।

আরো পড়ুন >> বর্তমান সময়ে পড়াশোনায় মনোযোগ বাড়ানোর ৬টি উপায়
আরো পড়ুন>> অনলাইনে শিক্ষা গ্রহণ করার ৫টি উপায় সমূহ

 

কিছু পরামর্শ

উপরের কয়েকটি পদক্ষেপ ছাড়াও আরো অনেক পদক্ষেপ নেওয়া হয়েছে করোনায় শিক্ষা ব্যবস্থায়। ছাত্র হিসেবে এই পদক্ষেপগুলো আমাদের মেনে চলা উচিত।

আশা করি প্রতিবেদন থেকে আপনি করোনায় শিক্ষার পদক্ষেপ গুলো সম্পর্কে জানতে পেলেছেন। এমন গুরুত্ব পূর্ণ সব তথ্য পেতে আমাদের সাথেই সবসময় থাকুন। ধন্যবাদ

 

টেগ

বাংলাদেশ শিক্ষা বিভাগ

করোনা পরিস্থিতি

অনলাইন ভিত্তিক ক্লাস

এসাইমেন্টের মাধ্যমে ক্লাস

অনলাইন ক্লাসের সুফল

কোভিড-১৯ এর কারণে স্কুল বন্ধ

 

Tags

Online Class

School closed due to Kovid-19

Classes through assignments

Corona situation

Education

COVID-19: Source of cases

About admin

In a world where you can have everything. Be a giver first. My hobbies are writing , gaming, and SEO 😊

View all posts by admin →

One Comment on “করোনায় শিক্ষা ব্যবস্থায় ৫টি পদক্ষেপ জানুন”

Leave a Reply

Your email address will not be published.