শিক্ষার হার কমার ৫টি কারণ বিস্তারিত জানুন

শিক্ষার হার

শিক্ষা হার কমার ৫টি কারণ বিস্তারিত জানুন

আমাদের দেশ সহ বিশ্বের বিভিন্ন দেশের শিক্ষার হার বর্তমানে অনেক কমে গেছে। তার মূল কারণ হলো কভিড-১৯ বা করোনা ভাইরাস। এই ভাইরাসের কারণেই আমাদের শিক্ষার আজ এই অবস্থা।

তবে করোনা ভাইরাস ছাড়াও আরো কিছু কারণ রয়েছে শিক্ষার হার কমার। সেই কারণ গুলো নিয়েই আজকের এই প্রতিবেদনটি সাজানো হয়েছে। প্রতিবেদনটির মাধ্যমে আপনি জানতে পারবেন কেন শিক্ষার হার কমছে।

আরো পড়ুন >> ছাত্রদের সাফল্যের জন্য যাদের এড়িয়ে চলবেন

এ বিষয় গুলো জানতে হলে পুরো আটিংকেলটি শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ুন। তাহলে চলুন কথা না বাড়িয়ে জেনে নেওয়া যাক শিক্ষার হার কমার কারণগুলো।

 

>> শিক্ষা হার কমার ৫টি কারণ

 

শিক্ষার হার
বলার অপেক্ষা রাখে না, শিক্ষা যত মানসম্মত হবে, আমাদের আর্থসামাজিক উন্নয়ন হবে তত বেশি। মানসম্মত শিক্ষার মাধ্যমেই একজন মানুষ উন্নয়নের যথার্থ কারিগর হয়ে দাঁড়ায়। আমরা উন্নয়ন প্রয়াসী একটি স্বল্পোন্নত দেশ। দেশ ও সরকার উন্নয়ন চায়। কারণ, উন্নয়নই আমাদের দারিদ্র্যমুক্তির মাধ্যমে একটি সুখী-সমৃদ্ধ জীবন নিশ্চিত করতে পারে।

 

নিচে পাঁচটি কারণ দেওয়া হলো-

 

১. স্কুল কলেজ বন্ধের জন্য

২. কোচিং সেন্টার গুলো বন্ধের জন্য

৩. শিক্ষা ব্যবস্থায় সঠিক পদক্ষেপ না নেওয়ার জন্য

৪. শিক্ষার্থীদের গুরুত্ব না দেওয়ার জন্য

৫. ঘরে বসে ঠিকমতো পড়াশোনা না করার জন্য

 

উপরের এই কয়েকটি বিষয়ের জন্য মূলত বর্তমানে শিক্ষার হার কমে গেছে। নিচে এই কারণ গুলো সম্পর্কে বিস্তারিত আরোচনা করার চেষ্ট করাবো। আশা করি আপনি বিষয় গুলো সম্পূর্ণ বুঝতে পারবেন।

 

১. স্কুল কলেজ বন্ধের জন্য

 

শিক্ষার হার কমার মূল কারণ হলো স্কুল কলেজ সহজ সকল শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ। ফলে কোনো কিক্ষা গ্রহণের ব্যবস্থা হয় না। শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকলে শিক্ষার হার কমবে এটা স্বাভাবিক ব্যাপার।

তবে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধের কারণ ছিলো কিন্তু বন্ধের সময় যদি ছাত্রদের লেখাপড়া চালিয়ে যাওয়া জন্য কোনো পদক্ষেপ নিতো তাহলে শিক্ষার হার কমতো না।

প্রতিষ্ঠান বন্ধের সময় প্রাথমিক কোনো পদক্ষেপ না নেওয়া আজকে শিক্ষার এই অবস্থা। আশা কারা যাচ্ছে ভবিষ্যতেও শিক্ষার বিষয়টা অনেক জটিল হয়ে যাবে।

 

২. কোচিং সেন্টার গুলো বন্ধের জন্য

 

শিক্ষার হার কমার আরেকটি কারণ হলো কোচিং সেন্টার একটানা অনেক দিন ধরে বন্ধ বলে। আমাদের বেশির ভাগ শিক্ষা দেওয়া হওয় কোচিং সেন্টার এর মাধ্যমে।

কিন্তু করোনাই সেই কোচিং গুলো বন্ধের কারণে শিক্ষা ব্যবস্থা অনেক দিক থেকে পিছিয়ে রয়েছে। কোচিং বন্ধ থাকাটা এক প্রকার শিক্ষা হার কমানোর অনেক বড় ভূমিকা রাখে। তাই বলাই যায় যে কোচিং বন্ধের কারণে বর্তমানে শিক্ষার হার কমছে।

 

আরো পড়ুন>> জীবনে উন্নতির ৫টি অভ্যাস বিস্তারিত জানুন

 

৩. শিক্ষা ব্যবস্থায় সঠিক পদক্ষেপ না নেওয়ার জন্য

 

লকডাউনে স্কুল বন্ধের জন্য শিক্ষা ব্যবস্থায় সঠিক পদক্ষেপ নেওয়া হয় নি। যদিও বর্তমানে এটি আসতে আসতে করা হচ্ছে। কিন্তু শুরুর থেকে যদি এই পদক্ষেপটি নেওয়া হতো তাহলে শিক্ষার হার ঠিক থাকতো।

লকডাউনের শুরু থেকে যদি অনলাইন স্কুল ক্লাস অথবা কোচিং ক্লাস করতো। তবে আমাদের জ্ঞান চর্চা ঠিক থাকতো। সুতরাং এই বিষয়টি আমাদের শিক্ষাবোর্ডের অনেক বড় একটি ভুল। যা শিক্ষার হার কমাতে বড় ভূমিকা রাখে।

আরো পড়ুন >> শিক্ষা: নবম থেকে এসএসসি পর্যন্ত পাঁচজনের একজন ঝরে পড়ছে

 

৪. শিক্ষার্থীদের গুরুত্ব না দেওয়ার জন্য

 

বর্তমানে শিক্ষার হার কমার আরেকটি উন্নতম কারণ হলো শিক্ষার্থীদের গুরুত্ব না দেওয়া। এটি মূলত সরকারি প্রতিষ্ঠান গুলোতে বেশি হয়েছে বলে আমার মনে হয়।

কেননা স্কুল কলেজ বন্ধের জন্য তারা ছাত্রদের ওই ভাবে গুরুত্ব দেয়নি। অথবা শিক্ষবোর্ড থেকেও তেমন কোনো পদক্ষেপ নেওয়া হয়নি। যদি শিক্ষা বোর্ড থেকে শিক্ষার্থীদের গুরুত্ব দেওয়া বিষয়টি লক্ষ করা হতে তাহলে আমাদের শিক্ষার আজ এই অবস্থা হতো না।

আরো পড়ুন >> শিক্ষার্থীদের বইমুখী করা জরুরি 

 

৫. ঘরে বসে ঠিকমতো পড়াশোনা না করার জন্য

 

বাসায় অনেক সময় পড়াশোনা তেমন হয় না বা হতে চায় না। স্কুল কলেজ থাকলে পড়াশোনার একটা চাপ থাকে যা বাসায় থাকলে থাকে না। আমাদেশের বাবা-মাদের মধ্যে বেশি ভাগই কম শিক্ষিত।

কম শিক্ষিত হওয়ার কারণে অনেকেরই বাসায় যথেষ্ট ভালো পড়ার পরিবেশ থাকে না। আর পড়াশোনা করার জন্য অবশ্যই ভালো পরিবেশ থাকা অনেক জরুরী একটি বিষয়।

 

আরো পড়ুন>>  অনলাইনে শিক্ষা গ্রহণ করার ৫টি অ্যাপস সমূহ

 

কিছু পরামর্শ

 

উপরের এই আলোচনা থেকে বোঝা যায় যে শিক্ষার হার কামার কারণ কোন গুলো। আমাদের দেশের শিক্ষা ব্যবস্থাকে আবার আগের মতো করে তুলতে হলে কঠোর পরিশ্রম করা দরকার।

এবং যে ভুল হয়েছে সেগুলো সুদরানো দরকার। আশা করি প্রতিবেদনটির মূল বিষয়টি আপনি বুঝতে পেরেছেন। এতোক্ষণ আমাদের সাথে থাকার জন্য আপনাকে অসখ্য ধন্যবাদ।

নিয়োমিত পড়াশোনার আপটেড পেতে হলে আমাদের ওয়েব সাইটের সাথেই থাকবেন সবসময়। ধন্যবাদ

 

Tags

Online Education

How to Calss in online apps

Online Class in Wessite

education board

U.S. Department of Education

Lease Aid

Percentage lease News

Fiscal Year 2021 Charter School Lease Aid

School lease agreement

Sample Lease Agreement

প্রথম প্রকাশ: Published on: Sep 19, 2021

২য় প্রকাশ: Published on: Jan 11, 2022 at 22:00

Source  

About admin

In a world where you can have everything. Be a giver first. My hobbies are writing , gaming, and SEO 😊

View all posts by admin →

4 Comments on “শিক্ষার হার কমার ৫টি কারণ বিস্তারিত জানুন”

Leave a Reply

Your email address will not be published.