শিক্ষক দিবস ইতিহাস সম্পর্কে জানুন

৫ সেপ্টেম্বার শিক্ষক দিবস কেন পালিত হয় ইতিহাস জানুন

শিক্ষক দিবস কেন পালন করা হয় ইতিহাস জানুন

 

প্রতিবছর ৫ই সেপ্টেম্বর শিক্ষক শিক্ষক দিবস পালন করা হয়।  শিক্ষকদের প্রতি সম্মান জানিয়ে এই দিবসটি পালন করা হয়।  স্কুলের শিক্ষক হোক বা কলেজের শিক্ষক যাদের কাছে আমরা প্রতিনিয়তই কিছু না কিছু শিখি এই দিনটা তাদের জন্যই উজ্জাপন করা হয়।

কারণ আমাদের জীবনে শিক্ষকদের ভূমিকা অনেক। আপনারা নিশ্চয় জানেন যে ১৮৮৮ সালে ৫ই সেপ্টেম্বর ভারতের প্রথম উপরাষ্টপ্রতি ডা. সরবোপলি রাধাকৃষ্ণান জন্মগ্রহণ করেছিলেন।

তার জন্মদিন উপলক্ষে ৫ই সেপ্টেম্বার দিনটি শিক্ষক দিবস হিসেবে পালন করা হয়। কিন্তু কেন রাখা কৃষ্ণান এর জন্ম দিবসকেই শিক্ষক দিবস হিসেবে পালন করা হয় সেটা কি আপনি জানেন?

জানেন কি এর পেছনের ইতিহাস? আরজের এই প্রতিবেদনে এই সব প্রশ্নের উত্তর সম্পর্কে জানতে পারবেন। তাই প্রতিবেদনটি শেষ পর্যন্ত অবশ্যই দেখুন। 

 

শিক্ষক দিবস
এক জন আদর্শ শিক্ষক ডঃ সর্বপল্লী রাধাকৃষ্ণণ (৫ই সেপ্টেম্বর, ১৮৮৮ – ১৭ই এপ্রিল, ১৯৭৫) তামিলনাডুর তিরুট্টানিতে এক দরিদ্র ব্রাহ্মণ পরিবারে জন্মগ্রহণ করেন। … তিনি স্বাধীন ভারতের প্রথম উপরাষ্ট্রপতি (১৯৫২-১৯৬২) এবং দ্বিতীয় রাষ্ট্রপতি(১৯৬২-৬৭) ছিলেন।

 

রাধা কৃষ্ণান সম্পর্কে জানুন

 

রাধা কৃষ্ণান ছিলেন একজন শিক্ষক এবং লেখক। রাজনীতিতে যুক্ত হওয়ার পূর্বে ৪০ বছর পর্যন্ত শিক্ষকতা করেছিলেন। তিনি অক্সফোড বিশ্ববিদ্যালয়ে অর্ধপনা করেছিলেন।

তিনি ভারত বর্ষকে শিক্ষার দিক থেকে এগিয়ে যেতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন। ছোট থেকেই তিনি বই পড়তে ভালোবাসতেন। তার জন্ম হয় তামিল নারুতে।

তিনি রাধাকৃষ্ণান নামটা সর্বপরি তার পূর্বপুরুষদের কাছ থেকে পেয়েছিলেন। ছোট বেলা থেকেই তার পড়াশোনার অনেক আ্গ্রহ ছিলো। মাত্র ১৬ বছর বয়সে তিনি শিবা কামুর সাথে বিবাহ বদ্ধনে আবদ্ধ হন।

তারপর তিনি মাদরাছ প্রেসিডেন্সি স্কুলে দর্শন পড়ানো শুরু করেন। আর এখান থেকেই শুরু তার শিক্ষকতা জীবন। পাশাপাশি তিনি সেই সময় থেকেই আন্তরর্জাতিক স্থানে আর্টিকেল লিখতেন।

আর দরর্শন নিয়ে তার চিন্তা চেতনা চারদিকে ছড়িয়ে পড়তে থাকে। এর পরে তিনি দুটি বই লিখেন তার একটির নাম হলো The Philosophy of Rabindaranath Thagore

তিনি পুরো বিশ্বকে একটু বিদ্যালয় হিসেবে কল্পনা করতেন। তিনি মনে করতে পড়াশোনার মাধ্যমেই মানুষ সঠিক নিকনির্দেশনা অর্জণ করতে পারবে। 

 

রাধা কৃষ্ণানের রাজনৈতিক জীবন

 

লেখাপড়া আর ৪০ বছর শিক্ষকতার পর শুর হয় রাধা কৃষ্ণানের রাজনৈতিক জীবন। যেখানে তিনি সবসময় ভারতের সংস্কৃতিকে রক্ষা করে গেছেন। যে ভাবে পূর্বের ঐতিয্যগুলো আমাদের সাংস্কৃতিকে দমিয়ে রাখছিলো। তিনি একেবারে তার পক্ষপাতিন ছিলেন না। তিনি ছিলেন তার তৃর্ব বিরোধী।

 

কেন শিক্ষক দিবস পালন করা হয়

 

১৯৬২ সালে যখন রাধাকৃষ্ণান ভারতের প্রেসিডেন্ট ছিলেন তখন একবার তার গুণমুগ্ধ ছাত্ররা কিছু বন্ধুরা তার কাছে আসে তার জন্মদিন পালনের উনোমতি চাইতে।

তখন তিনি বলেন, ‘ এটা খুবই গর্ভের এবং সম্মানের হবে যদি তার জন্মদিনটাকে সমস্ত শিক্ষকদের সম্মাদন জানানোর লক্ষে পালন করা হয়’তখন ১৯৬২ সালে ৫ সেপ্টেম্বার প্রথম বার শিক্ষক দিবস পালন করা হয়। 

 

শিক্ষক দিবসের বক্তব্য

 

বিশ্বের সমস্ত ব্যক্তিদের মন অনুযায়ী শিক্ষকরা যতদিন বেচে আছে ততদিন তাদের জ্ঞন বর্তন করা উচিত। এই কথাটা এক মহান দার্শনিক একটা কাহীনির মাধ্যমে এমন ভাবে বোঝান যা সকলেই খুব ভালো বাবে বুঝে গেছেন।

তিনি বলেন, একবার এক শিক্ষিত মানুষ এবং অশিক্ষিত মানুষ একসাথে বসে ছিল। আর তাদের সামনে টেবিলে একটা বই ছিলো। তিনি বলেন যদি শিক্ষিত ব্যাক্তি যদি সেই বইটি না পড়ে তাহলে অশিক্ষিত ব্যাক্তি আর তার মধ্যে কোনো পার্থক্য থাকবে না।

কারণ একজন পড়াশোনা জানে না বলে পড়ছেনা আরেক জন জেনেও পড়ছেনা। তাই যখন যেখান থেকেই জ্ঞান পাওয়া যাক না কেন সেটা আহরোণ করা দরকার।

শিক্ষক দিবস একজন শিক্ষক এবং শিক্ষার্থীর কাছে খুবই গুরুত্বপূর্ণ একটি দিন। স্কুল কলেজে এই দিনটা খুবই সম্মানের সাথে পালন করা হয়। যদিও শিক্ষক এবং শিক্ষার্থীর মধ্যে অনুস্বাশন থাকে।

কিন্তু এই দিনে শিক্ষার্থীরা তাদের শিক্ষকদের সম্মান জানানোর পাশাপাশি এ কথাও জানায় যে শিক্ষকরা তাদের জীবনে কতটা গরুত্বপূর্ণ। তবে শুধু যে ভারতেই শিক্ষক দিবস পালন করা হয় সেটা নয় বরং সব দেশেই এই দিবসটি পালন করা হয়। 

 

আরো পড়ুন >> অনলাইনের মাধ্যমে শিক্ষা গ্রহণ করা কয়েকটি সাইটসমূহ

আরো পড়ুন >> অনলাইনে শিক্ষা গ্রহণ করার ৫টি গুরুত্বসমূহ জেনে রাখুন

 

কিছু পরামর্শ

শিক্ষক আমাদের গুরুজন তাদের প্রতি আমাদের অনেক সম্মান বাড়ানো উচিত। একজন ছাত্রর জীবনে সফলতার পেছনে শিক্ষকের ভূমিকা অনেক।

কারণ হলো আপনাকে যদি প্রাইমারি শিক্ষক না পড়ানো তাহলে হাই স্কুলে যেতে পারতেন না। আবার হাই স্কুলের শিক্ষক যদি আপনাকে না পড়াতো তাহলে আপনি কলেজে উঠতে পারতেন না।

তাই সকল শ্রেণির শিক্ষকদের সম্মান কারা একজন ছাত্রের দ্বায়িত্ব ও কর্তব্য। আশা করি বিষয়টি আপনারা বুঝতে পেরেছেন। এই ছিলো আজকের প্রতিবেদন শিক্ষক দিবস এর ইতিহাস সম্পর্কে।

আসা করি সকলেই বুঝতে পারছেন যে এই দিবস কেন পালন করা হয়। প্রতিবেদনটি ভালো লাগলে অবশ্যই কমেন্ট করে জানাবেন। ধন্যবাদ

 

টেগ

শিক্ষকদের প্রতি শ্রদ্ধা

শিক্ষক দিবসের ইতিহাস

বিশ্ব শিক্ষক দিবস

৫ সেপ্টেম্বর শিক্ষক দিবস

শিক্ষক দিবসের পিছনে লুকিয়ে আছে এক ইতিহাস

জাতীয় শিক্ষক দিবস কত তারিখে

 

Tags

Teacher’s Day

celebrated on September 5 of teacher day

Teacher’s Day 2021

Why do we celebrate Teachers’ Day

This is the history of Teacher’s Day

World Teachers’ Day

Happy Teachers Day

Why Teachers Day is celebrated on 5th September

About admin

In a world where you can have everything. Be a giver first. My hobbies are writing , gaming, and SEO 😊

View all posts by admin →