মুসলমানদের বিশেষ দিনসমূহ তারিখ ও দিন – Muslim Calender 2023

মুসলমানদের বিশেষ দিনসমূহ

মুসলমানদের বিশেষ দিনসমূহ – ধর্মিয় উৎসব কিংবা ইবাদত আমাদের অনেক কারনেই ধর্মিয় উৎসব গুলোর দিন ও তারিখ সম্পর্কে জানা জরুরি হয়ে পড়ে।  তাই আজকের আর্টিকেলে আমরা ২০২৩ সালে মুসলমানদের বিশেষ দিনসমূহের তালিকা নিচে দিয়ে দিলামঃ- 

২০২৩ সালে শব-ই মিরাজ কত তারিখ?  

পবিত্র শব-ই মিরাজ পালিত হবে ১৯ ফেব্রুয়ারি ২০২৩ তারিখে। চাঁদ দেখার উপরে অনেকটা নির্ভরশীল।  তবে এখন পর্যন্ত শব-ই মিরাজ পালিত হওয়ার সম্ভাব্য দিন টি হলো রবিবার।

মুসলমানদের বিশেষ দিনসমূহ

২০২৩ সালে শব-ই-বরাত কত তারিখ?  

মুসলমান দের অন্যতম ধর্মীয় একটি দিন হলো পবিত্র শব-ই-বরাত এর দিন।  ২০২৩ সালে পবিত্র শব-ই-বরাত হবে – ০৮ মার্চ,  বুধবার। তবে চাঁদ দেখার উপর এটা নির্ভরশীল।

২০২৩ সালে রোজা কত তারিখ?  

রমজান বা রোজা প্রতিটি মুসলমানদের সবচেয়ে বরকতময় মাস।  ২০২৩ সালে ধারণা করা হচ্ছে ২২ মার্চ,  বুধবার শুরু হবে।  তবে,  এটা নির্ভর করে চাঁদ দেখার উপরে।

২০২৩ সালে শব-ই-কদর কত তারিখ? 

২০২৩ সালে শব-ই-কদর অনুষ্ঠিত হবে ১৯ এপ্রিল।  তবে চাঁদ দেখার উপর নির্ভরশীল হওয়ায় সঠিক গ্যারান্টি দেয়া সম্ভব নয়।  তবে ক্যালেন্ডার অনুযায়ী ১৯ এপ্রিল রোজ বুধবার পবিত্র শব-ই-কদর হতে পারে। 

মুসলমানদের বিশেষ দিনসমূহ

২০২৩ সালে ঈদ-উল-ফিতর কত তারিখ? 

অনেকেই জানতে চান,  যে ২০২৩ সালে ঈদুল ফিতর কবে হবে।  আসলে এটা যদিও চাঁদ দেখার উপর নির্ভরশীল তবে ধারণা করা হচ্ছে যে,  ২২ এপ্রিল ২০২৩ ঈদুল ফিতর হবে।  

২০২৩ সালে ঈদ-উল-আযহা কত তারিখ? 

২০২৩ সালে ইদ-উল-আযহা অনুষ্ঠিত হবে ২৯ জুন,  বৃহস্পতিবার। যদিও চাঁদ দেখার উপর কিছুটা দিন তারতম্য ঘটতে পারে।  

২০২৩ সালে আশুরা কত তারিখ?  

২০২৩ সালে আশুরা হবে ২৯ জুলাই, শনিবার।  সম্ভাব্য তারিখ এটি।  

২০২৩ সালে আখেরি চাহার সোম্বা কত তারিখ? 

আখেরি চাহার সোম্বার দিন কাল নির্ধারণ করা হয় চাঁদ দেখার উপর নির্ভর করে।  তবে,  সম্ভাব্য তারিখ হলো – ২৩ সেপ্টেম্বর,  বুধবার।  

মুসলমানদের বিশেষ দিনসমূহ ছবি

মুসলমানদের বিশেষ দিনসমূহ
মুসলমানদের বিশেষ দিনসমূহ

২০২৩ সালে ঈদ-ই-মিলাদুন্নবী কত তারিখ? 

২০২৩ সালে কবে ঈদে মিলাদুন্নবী পালিত হবে সেটা নির্ভর করে চাঁদ দেখার উপর।  তবে ধারণা করা হচ্ছে ২৮ সেপ্টেম্বর,  বৃহস্পতিবার ঈদ-মিলাদুন্নবী পালিত হবে।   

২০২৩ সালে বাংলা নববর্ষ কত তারিখ?  

অনেকেই জানতে চান যে ২০২৩ সালে নববর্ষ কবে?  আসলে এ বছর বাংলা নববর্ষ হবে এপ্রিল মাসের ১৪ তারিখে,  শুক্রবার।  অতিরিক্ত হিসেবে আছে- এটি ধর্মীয় উৎসব নয়।

আমাদের শেষ কথা 

মুসলমানদের ধর্মীয় বিশেষ দিন সমুহ পোষ্টে আমরা ক্যালেন্ডার অনুযায়ী সম্ভাব্য তারিখ গুলো লিখেছি। ধর্মিয় দিন ও তারিখ গুলো সম্পুর্ণ ভাবে নির্ভর করে চাঁদ দেখার উপর ভিত্তি করে।

About admin

In a world where you can have everything. Be a giver first. My hobbies are writing , gaming, and SEO 😊

View all posts by admin →

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *