মন আর মস্তিস্ক এর মধ্যে পার্থক্যটি কী ? বিস্তারিত জেনে রাখুন

মন আর মস্তিস্ক

মন আর মস্তিস্ক এর মধ্যে পার্থক্যটি কী ? বিস্তারিত জেনে রাখুন

আমরা অনেকেই আছি আমাদের নিজেদের সম্পর্কে কম জানি। আর আমাদের মস্তিস্ক ও মনের মধ্যে একটা নিবিড় সম্পর্কে রয়েছে। আজকের আর্টিকেলে মন আর মস্তিস্ক এর মধ্যে পার্থক্যগুলো তুলে ধরা হবে ইনশাআল্লাহ।

মন আর মস্তিস্ক
মন ও মস্তিষ্কের বিচিত্র সম্পর্ক আর এ দুয়ের পারস্পরিক প্রভাব নিয়ে বিশ্বজুড়ে পরিচালিত হয়েছে অসংখ্য গবেষণা। … মন ও দেহ আসলে মানুষের জন্মসূত্রেই অবিচ্ছেদ্য আর পরস্পরিক সম্পর্কযুক্ত। একে চাইলেও আলাদা করা যায় না। দেহ ও মন পরস্পর স্নায়ুগুচ্ছ ও বার্তাবাহক রাসায়নিক অণু (নিউরোট্রান্সমিটার) দ্বারা সারাক্ষণ সংযোগ রেখে চলছে।

মন বলতে কি বুঝি ? 

মন মানে কি ? কেউ বলতে পারবে বলে আমার মনে হয় না। এখানে আসলে যেটাকে দেখা যায় না আমরা সেটা নিয়ে কোন আলোচনাও করতে পারি না। আর আমাদের ভালো বা মন্দ লাগার অনুভতির নামই আসলে মন।

 

মস্তিস্ক বলতে কী বোঝায়

মানুষের উদ্দিপনা বহন করার প্রক্রিয়াকে মস্তিস্ক হলে। মস্তিস্কর মাধ্যমেই মানুষ স্নায়ুর উদ্দিপনা বহন করে। যেমন ধরুন আপনার হতে আগুন লেগেছে অথবা হাতে সুচ ফুরেছে। এখন যেই স্থানে আগুন বা সুচ ফুটছে সেই স্থান থেকে সাথে সাথে হাতকে সরিয়ে নিলেন।

এখন আপনি নিজের কাছে প্রশ্ন করুন যে কিসের মাধ্যমে আপনি হাতটি সরিয়ে নিলেন বা বুঝতে পারলেন যে আপনার হাতে সুচ ফুটেছে। আসলে যখন হাতে ব্যথা অনুভব করি তখন সেটি মস্তিস্কে গিয়ে পৌছায় আর সাথে সাথে হাতটিকে আগুনের স্থান থেকে শরিয়ে ফেলি। মূলত মস্তিক দ্বারায় আমাদের শরীর পরিচালিত হয়।

 

মন আর মস্তিস্কের মধ্যে পার্থক্যটি কী?

টেকনিক্যাল জ্ঞান ঝারতে হলে বলব মন ইন্দ্রিয়াগ্রাহ্য, আর অন্যটা ইন্দ্রিয়গ্রাহ্য। মন ছাড়া মস্তিষ্ক হয়, কিন্তু তদ্বিপরীত হয় না। সুতরাং, দুটোর মধ্যে খুব একটা পার্থক্য নেই। মনকে কখনো দেখা যায় না শুধু অনুভব করা যায় আর মস্তিস্কের মাধ্যমেই মানুষ ব্যথা অনুভব করতে পারে।

 

 

মন ও মস্তিস্ক নিয়ে শেষ কথা

আমাদের নিজেদের মধ্যে আমরা কখনও এভাবে কখনও চিন্তা করি নাই। আশা করি উপরের কথাগুলো আপনাদের উপকারে আসবে ইনশাআল্লাহ। আলহামদুলিল্লাহ এইটা নিয়ে আমাদরে কারো কোন মন্তব্য থাকলে অবশ্যই কমেন্ট করে জানাবেন। ধন্যবাদ মূল্যবান সময় নিয়ে আর্টিকেলটি পড়ার জন্য। মন আর মস্তিস্ক

 

টেগ

মন আর মস্তিস্ক

About admin

In a world where you can have everything. Be a giver first. My hobbies are writing , gaming, and SEO 😊

View all posts by admin →

Leave a Reply

Your email address will not be published.