পড়াশোনায় মনোযোগ বাড়ানোর উপায়সমূহ

বর্তমান সময়ে পড়াশোনায় মনোযোগ বাড়ানোর ৬টি উপায়

বর্তমান সময়ে পড়াশোনায় মনোযোগ বাড়ানোর ৬টি উপায়

 

আপনার অনেকেই হয়তো স্কুল বা কলেজের পরিক্ষার জন্য পরছেন। আবার কেউ চাকরির পরিক্ষার জন্য পড়াশোনা করছেন। অনেকেই আবার অফিসের অনেক পরিশ্রম করে যাচ্ছে কিন্তু কোনো ভালো ফল পাচ্ছে না।

উল্লে লেখাপড়া বা কাজের প্রতি অমনোযোগী হয়ে উঠছেন। আর এর জন্য আপনার প্রডাক্টটিভিটি কমে গিয়ে তলানিতে গিয়ে ঠেকেছে। আর এজন্য আজকের এই প্রতিবেদন আপনার জন্য। প্রতিবেদনটি পুরোপুরি পড়লে আপনি পড়াশোনয় মনোযোগ দিতে পারবেন। 

 

পড়াশোনায় মনোযোগ
তার চেয়ে বরং কর্মক্ষমতা বাড়ায় সেরকম ছোট এক টুকরো ডার্ক চকলেট মুখে দিয়ে পছন্দের গান শুনতে পারেন। অথবা বন্ধুদের সাথে কিছুক্ষণ কথা বলতে পারেন। খেলাধুলা বা ব্যায়াম : গবেষকরা মনে করেন, শারীরিক পরিশ্রম অর্থাৎ খেলাধুলা বা ব্যায়াম যে কোনো মানুষকে যে কোনো চাপ থেকে সহজে মুক্তি দিতে সাহায্য করে।

 

 

বর্তমান সময়ে পড়াশোনায় মনোযোগ বাড়ানোর ৬টি উপায় জেনে রাখুন

 

১. ভারসাম্যতা বজায় রাখুন

 

পড়াশোনা বা কাজের সময় আপনার ডেক্সটা অগোসালো হয়ে পড়ে আছে এবং কাজের চাপে সেদিকে মন দেওয়ার কোনো সুযোগ পাননি। হিউমেন সাইকোলজি অনুযায়ী অগসালো ডেক্স আপনার ব্রেনের উপর একটা ক্ষতিকারক প্রবাব ফেলে

আরো পড়ুন >> ব্রেনের জন্য ক্ষতিকর খাবার লিস্ট ও কিভাবে এড়িয়ে চলবেন ?

অন্যদিকে গোছানো ডেক্স আপনার মনকে শান্ত রাখে এবং কাজ করার ক্ষমতা যোগায়। তাই যখন যে কাজ করবেন তখন সেই জিনিসটি ডেক্স এর উপরে রাখুন। বাকি সমস্ত কিছু সরিয়ে দিন। 

 

২. বরিং পড়াশোনাকে বাদ দিন

 

আপনি যদি কোনো একটা পার্টিতে যান আর সেখানে গিয়ে যদি দেখেন বরিং অবস্থা তাহলে কি আপনার ভালো লগবে? এর একটাই উত্তর হয় সেটা হলো না।

আপনি যদি সেভাবেই নিজেকে রাখেন তাহলে বুঝতে পারবেন যে পড়াশোনা বা চাকরির প্রতি অমনোযোগী কেন হচ্ছেন। আসলে আপনি ইন্টারইস্টেং ওয়েতে কাজগুলো করছেন না।

আরো পড়ুন >> কী হবে এত পড়াশোনা করে ? 

তাই আপনাকে সবকিছুতেই অবস্বাদ ঘিরে ধরে। আপনি যদি কাজকে উপভোগ করে করে অথা উপভোগ করে লেখাপড়া করেন তাহলে আপনার লেখাপড়াও প্রতি আগ্রহ আড়তে থাকবে। 

 

৩. নিজের পরিক্ষা নিন

 

পরিক্ষা ব্যপারটাই আমাদের মস্তিস্কের উপরে একটি বড় ধরনের চাপ ফেলায়। আপনি ছাত্রছাত্রী হন বা চাকরিজীবি হন সবসময় নিজেকে পরিক্ষার ভেতরে রাখুন।

কারণ আমাদের প্রত্যেকরই সেল্প অ্যাসিসমেন্ট এর প্রয়োজন। এটি আমাদের কাজ করার ইচ্ছাকে বাড়িয়ে তোলে। অন্যদের সাথে সাথে মানুষ নিজেকেউ জিতাতে শুরু করে।

বিজ্ঞানিরা গবেষণা করে দেখেছেন যে যেকোনো একটা পরিক্ষা আমাদের ব্রেনের ভেতরে স্পার তৈরি করে। আর সেটা আমাদের নতুন নতুন দক্ষতা বাড়াতে সাহায্য করে। আর ভাবুন তো যখন নিজেরাই নিজেদের থেকে শিখতে পারি তখন ব্যাপারটা কত সহজ হয়ে যায়। 

 

আরো পড়ুন>> ৮ম শ্রেণির ইংরেজি গ্রামার শেখার ৫টি সেরা ‍উপায়

 

৪. বাইরে থেকে একটু হেঁটে আসুন

 

পরার সময় যখনই বিরক্ত অনুভব হবে আর মাথা কাজ করতে চাইবে না তখনই বাইরে বেরিয়ে একটু হেটে আসুনএটা অবশ্য আপনি বাড়ির সাদেও করতে পারেন।

যখন আপনি পড়াশোনায় বা কাজে কোনো ভাবেই মন দিতে পারছেন না তখন ১৫ মিনিটের একটা বিরতি আপনার মস্তিস্ককে সতেজ রাখতে সাহায্য করবে।

আপনার মনও পরিস্কার হয়ে যাবে। বাইরে থেকে ফিরে এসে যখন আপনি আপনার কাজে বসবেন তখন কাজটি অনেক সহজ ভাবে করতে পারবেন। 

 

৫. নিজেকে পুরস্কার দিন

 

ছোট চোট সাফল্যের জন্য নিজেকে পুরুস্কার দিন। দেখবেন কাজ করা বা পড়াশোনা করা আপনার কাছে একটা পছন্দের বিষয় হয়ে উঠেছে। আপনি যখনই নিজের ছোট ছোট সাফল্যকে উপভোগ করবেন তখন আপনার মন ও মস্তিস্ক নতুন কিছু করার তাগিতে থাকবে। আর উজ্জাপনের খুশিতে আপনি অনেক দ্রুত কাজ করতে পারবেন। 

আরো পড়ুন >> মন ও মস্তিষ্ক: চির অচ্ছেদ্য এক বন্ধন

 

>> বর্তমান সময়ে পড়াশোনায় মনোযোগ বাড়ানোর ৬টি উপায়

 

আরো পড়ুন>> চেয়ার টেবিলে পড়ার ৫টি সুবিধা সম্পর্কে জেনে রাখুন

 

৬. নিজের উপর ভরসা রাখুন

 

কোনো কিছুতে সাফল্যা আনতে হলে প্রয়োজন নিজের উপর থেকে ভরসা না হারানো। বারবার নিজেরকে বলুন আমি পারবো। নিজেরই নিজেকে ভরসা দিন

আসলে নিজের উপরে ভরসা না রাখতে পারলে আপনার ব্রেন আপনাকে কিছুতেই কাজের প্রতি আগ্রহ করে তুলতে পারবে না। তাই প্রতিদিন আয়নার সামনে দাড়িয়ে বলুন আমি পারবো। এতে আপনার আত্মবিশ্বাস বাড়বে এবং আপনি অনেক বেশি পড়াশোনায় আগ্রহি হয়ে উঠবেন।

 

আরো পড়ুন>> ইংরেজি ভাষা না ইংরেজি গ্রামার কোনটি আগে শেখা উচিত

 

পড়াশোনায় মনোযোগ বাড়ানোর ৬টি উপায় শেষ কথা

 

আজকে যে উপায় গুলো আপনি পেলেন সেগুলো যদি সঠিকভাবে মানতে পারেন তাহলে জীবনে অনেক উন্নতি করতে পারবেন। আশা করি আপনি আপনার জীবনের এই সমস্যার সমাধানটি পেয়ে গেছেন।

এছাড়াও আরো কোনো বিষয় সম্পর্কে জানার থাকলে বলতে পারেন আমাদের। পুরো প্রতিবেদনটি মনোযোগ দিয়ে পড়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। প্রতিবেদনটি আপনার কাছে ভালো লাগলে কমেন্ট করে জানিয়ে দিবেন। ধন্যবাদ

 

টেগ

ছাত্রজীবনের কর্তব্য

পড়াশোনায় মনোযোগ

কেন ছাত্ররা আজ অসফল

পড়ালেখায় মনোযোগী হবার সহজ উপায়

কীভাবে মনোযোগী হব

নিয়মিত বই পড়ার ৬টি বিশেষ উপকারিতা

 

Tags

How to Improve Concentration

How to Focus When Studying

big mistakes in student life

What is your biggest mistake in student life

6 common study

10 common mistakes students

The 5 Biggest Mistakes

Student To Student

Student Life Help & Advice

About admin

In a world where you can have everything. Be a giver first. My hobbies are writing , gaming, and SEO 😊

View all posts by admin →