নগদ পিন রিসেট করার নিয়ম – পিন ভুলে গেলে করণীয় – 2022

নগদ পিন রিসেট

নগদ পিন রিসেট করার নিয়ম – পিন ভুলে গেলে করণীয় – 2022

নগদ পিন রিসেট – বাংলাদেশের মধ্যে অন্যতম সেরা একটি মোবাইল ব্যাংকিং সেবার নাম হলো নগদ।  বর্তমানে বাংলাদেশের সব অঞ্চলে নগদের প্রচুর পরিমান গ্রাহক লক্ষ্য করা যায়।  নগদ একাউন্ট খোলার নিয়ম থেকে শুরু করে নগদ পিন রিসেট পদ্ধতি আপনি সহজেই করে নিতে পারবেন।  নগদের পিন রিসেট এর জন্য আপনাকে অতিরিক্ত কোনো কিছুর প্রয়োজন নেই।  যে সিম কার্ডের মধ্যে নগদ একাউন্ট ইতিমধ্যে রয়েছে সে সিম কার্ড টি দিয়ে সহজেই নগদ পিন রিসেট করতে পারবেন।

প্রিয় ভিজিটর,  আজকের পোষ্টে আপনাদের জানাবো কিভাবে আপনি সহজেই আপনার হাতে স্মার্ট ফোন কিংবা ফিচার ফোন দিয়ে নগদ এর পিন রিসেট করতে পারবেন।  নগদ এর পিন রিসেট এর পদ্ধতি সম্পর্কে অনেকেই জানেন না। বেশিরভাগ ক্ষেত্রে দেখা যায় যে,  আমরা প্রতিনিয়ত নগদ ব্যাংকিং সেবা ব্যাবহার করি না বলে নগদ পিন রিসেট এর পদ্ধতি জেনে নিলেও পরবর্তী সময়ে সেটা ভুলে যাই।

নগদ পিন রিসেট

মোবাইল ব্যাংকিং সেবা নগদ এর পিন রিসেট আপনি দুই ভাবে করতে পারবেন।  প্রথমত,  আপনি নগদ এর অফিসিয়াল অ্যাপ ইন্সটল করে।  কিন্তু বেশির ভাগ মানুষের কাছেই স্মার্ট ফোন থাকে না তাহলে আপনি শুধুমাত্র নগদ পিন রিসেট কোড ডায়াল করে নগদ এর পিন রিসেট করে নিতে পারবেন। আমরা দুটি প্রক্রিয়া আজকে আপনাদের সামনে বিস্তারিত ভাবে তুলে ধরবো।

নগদ পিন রিসেট করতে যা যা লাগবে

১- আপনি যদি USSD কোড ডায়াল করে নগদ এর পিন রিসেট করতে চান তাহলে আপনাকে আপনার নগদ একাউন্ট রয়েছে যে সিমে সেটা সক্রিয় করতে হবে।
২- নগদ একাউন্ট খুলতে হলে KYC ভ্যারিফাই করতে হয়।  আপনার পুর্বে দেয়া KYC এর জাতীয় পরিচয় পত্রের নাম্বার টি প্রয়োজন হবে।
৩- পূর্বে করা ৩ মাসের মধ্যে যে কোনো একটি লেনদেনের তথ্য ( টাকার পরিমান, কোন নাম্বারে পাঠিয়েছেন)  ইত্যাদি প্রয়োজন হবে।
৪- নগদ পিন রিসেট এর মাধ্যমে যদি ৫ বার চেষ্টা করেও ব্যার্থ হোন তাহলে আপনাকে নগদ হেল্পলাইন নাম্বারে ফোন দিয়ে পিন রিসেট করতে হবে।

আরো পড়ুনঃ ৫০ হাজার টাকায় ব্যবসা – সেরা লাভজনক ৭ টি ব্যাবসার আইডিয়া 2022

*১৬৭# বা USSD ডায়াল করে নগদ পিন রিসেট নিয়ম

অনেকেই আছেন যাদের কাছে স্মার্ট ফোন নেই।  তাই নগদ এর অ্যাপ এর মাধ্যমে প্রয়োজনীয় কাজ করতে পারেন না।  তাই আপনারা চাইলে সহজেই যে কোনো মোবাইল ফোনের মাধ্যমে কোড *১৬৭# ডায়াল করে পিন রিসেট করতে পারবেন।  কোডের মাধ্যমে নগদ পিন রিসেট নিয়ম নিচে দেয়া হলো-

  • প্রথমেই আপনার মোবাইল ফোনের ডায়াল প্যাডের মাধ্যমে ডায়াল করুন *১৬৭#
  • এর পরে আপনি ৮ টি অপশন দেখতে পাবেন।  সেখান থেকে সবার শেষের টি ” PIN Reset” অপশনটি বেছে নিন বা রিপ্লে মেসেজে ৮ লিখে সেন্ড করুন।
  • এরপরে আপনি ২ টি অপশন দেখতে পাবেন।  সেখান থেকে “Forgot Pin” অপশন টি বেছে বা ১ রিপ্লে মেসেজে দিয়ে সেন্ড করে দিন।
  • এর পরে আপনার কাছে থাকা জাতীয় পরিচয় পত্রের নাম্বার টি লিখতে হবে।  জাতীয় পরিচয় পত্রের নাম্বার টি সঠিক ভাবে লিখে সেন্ড করে দিন।
  • এর পরে আপনার জাতীয় পরিচয় পত্র অনুযায়ী সঠিক ভাবে জন্মতারিখ লিখে সেন্ড করে দিন।
  • এর পরে আপনাকে জিজ্ঞেস করা হবে আপনি পূর্বে ৯০ দিনের মধ্যে এই একাউন্ট থেকে কোনো লেনদেন করেছেন কি না৷  এখানে, আপনি যদি পূর্বে লেনদেন করে থাকেন তাহলে “Yes” দিন আর না করে থাকলে “No” করে দিন।
  • আপনি যদি “Yes” অপশন টি বেছে নিয়ে থাকেন।  তাহলে পরবর্তীতে জিজ্ঞেস করা হবে কোন ধরণের লেনদেন করেছেন।  আপনি যদি সেন্ড মানি বা ক্যাশ-আউট করেন তাহলে সেটা বেছে নিন।  সব শেষের মেসেজে আপনার টাকার পরিমান উল্লেখ করে দিন।
  • এর পরে আপনার ফোনে কিছুক্ষনের মধ্যে একটি মেসেজ আসবে যে,  আপনার নগদ পিন রিসেট সফল হয়েছে।  এর পরে *১৬৭# ডায়াল করে নতুন পিন কোড বসাতে হবে।

ব্যাস আপনার কাজ শেষ।  আপনি যদি সহজেই নগদ পিন রিসেট করতে চান তাহলে উপরের পদ্ধতি গুলো অনুযায়ী কাজ কর‍তে পারেন। নগদের পিন ভুলে গেলে একই নিয়ম অনুযায়ী আপনি নতুন পিন নাম্বার সেটাপ করে নিতে পারবেন।

আরো পডুনঃ মোবাইল ভাইরাস কাটার সফটওয়্যার – সেরা ৫ টি এন্টিভাইরাস

অ্যাপ এর মাধ্যমে নগদ পিন রিসেট করার নিয়ম

কোড ডায়াল করা ছাড়াও আপনি চাইলেই সহজ মাধ্যমে নগদ অ্যাপ দিয়ে নগদ পিন রিসেট করতে পারবেন৷  নগদ অ্যাপ দিয়ে পিন রিসেট করার জন্য নিচের নিয়ম গুলো অনুযায়ী কাজ করুন-

  • প্রথমত আপনার ফোনে নগদের অফিসিয়াল অ্যাপ টি ইন্সটল করে নিতে হবে।  ইন্সটল শেষে নগদ অ্যাপ টি ওপেন করুন।
  • ওপেন করার পর আপনার নাম্বার টি লেখার পর ” পিন নাম্বার ভুলে গেছেন” এই অপশনটি সিলেক্ট করুন।
  • এর পরে আপনার আইডেন্টিটি ভ্যারিফাই করতে হবে এর জন্য নগদ হেল্পলাইন নাম্বারে ফোন দিতে হবে।
নগদ পিন রিসেট
নগদ পিন রিসেট
  • হেল্প নাম্বারে ফোন দেয়ার পর। নির্দেশনা অনুযায়ী সকল কাজ সম্পন্ন করা হয়ে গেলে আপনার ফোনে একটি ওটিপি মেসেজ দিবে।
  • এর পরে আবার আপনাকে নগদ  অ্যাপে ঢুকে।  আপনার মেসেজে দেয়া ওটিপি দিয়ে যাচাই সম্পন্ন করুন।
  • এর পরে আপনার নতুন পিন নাম্বার দিয়ে সেটাপ করে নিন।

নগদ পিন লক কেন হয়

আমরা অনেক সময়েই দেখি যে,  নগদ এর পিন লক হয়ে যায়।  এর কারন হলো যদি  ৫/৮ বার করে আপনি ভুল পিন নাম্বার দিয়ে একাউন্টে ঢোকার চেষ্টা করেন তাহলে আপনাত একাউন্ট এর পিন নাম্বার টি স্বয়ংক্রিয় ভাবে লক হয়ে যাবে৷

আরো পড়ুনঃ বৃষ্টির দোয়া – বর্জপাতের সময় কোন দোয়াটি পড়তে হয়? – 2022

নগদ পিন লক কিভাবে খুলবেন

নগদ পিন লক করে দিলে আপনি সঠিক পিন নাম্বার দিয়ে হাজার চেষ্টা করলেও একাউন্টে ঢুকতে পারবেন না৷ এর জন্য আপনাকে নগদ এর হেল্প লাইন নাম্বারে ফোন দিতে হবে।  কাস্টমার ম্যানেজার সিলেক্ট করে তাদের বলতে হবে যে,  আপনার নগদ একাউন্ট এর পিন লক খুলতে চাচ্ছেন।  এর পরে আপনার পূর্বের লেনদেন তথ্য,  আইডি কার্ডের নাম্বার ইত্যাদি দেয়ার পরে আপনার নগদ এর পিন লক খুলতে পারবেন৷

নগদ এর হেল্পলাইন নাম্বার কত

অনেক সময়ে আমাদের নগদ এর বিভিন্ন জিজ্ঞাসা কিংবা কোনো প্রকার একাউন্ট এর অসুবিধার জন্য কাস্টমার কেয়ারে যোগাযোগ করে সমাধান করে নিতে হয়।  এর জন্য আপনারা নগদ এর কাস্টমার কেয়ারে ফোন দিয়ে নগদ পিন রিসেট সহ যাবতীয় কাজ গুলো করে নিতে পারবেন। নগদ এর হেল্পলাইন নাম্বার হলো- 16167 ও 096 096 16167

আরো পড়ুনঃ বাংলাদেশের সবচেয়ে কম দামে ল্যাপটপ 2022

শেষ কথা

আমরা অনেকেই নগদ এর পিন নাম্বার টি ভুলে যাই। সচারাচর যাদের নগদ ব্যাবহার করা হয়না তাদের কাছে এটা একটি কমন ব্যাপার।  আমি নিজেও নগদ এর পিন নাম্বার ভুলে যাই কিছুদিন পরেই৷  আপনি যদি নগদ এর পিন নাম্বার ভুলে যান তাহলে আমাদের পোষ্টের নগদ পিন রিসেট পদ্ধতির মাধ্যমে সহজেই ভুলে যাওয়া পিন নাম্বার পূণরায় স্থাপন করতে পারবেন৷ এতক্ষন ধরে আর্টিকেল টি পড়ার জন্য আপনাকে ধন্যবাদ।

আরো পড়ুনঃ বর্তমান সময়ের সবচেয়ে ১০ টি ভালো গেম

About admin

In a world where you can have everything. Be a giver first. My hobbies are writing , gaming, and SEO 😊

View all posts by admin →

Leave a Reply

Your email address will not be published.