দরখাস্ত লেখার নিয়ম- বিভিন্ন ধরনের দরখাস্ত নমুনা -2023

দরখাস্ত লেখার নিয়ম

দরখাস্ত লেখার নিয়ম– দরখাস্ত আমাদের প্রত্যাহিক জীবনের সবচেয়ে গুরুত্বপূর্ণ একটি বিষয়৷ আপনি যে কোনো ধরণের অফিসিয়াল সেবা ভোগ করার জন্য দরখাস্ত লেখা জানতে হবে৷ আজকাল বেশিরভাগ ক্ষেত্রে দেখা যায় যে, অনেক শিক্ষার্থীগন ও দরখাস্ত সঠিক ভাবে লিখতে ভুলে যান। ভুলে যাওয়ার অবশ্য অনেক কারণ রয়েছে।

দরখাস্ত আমাদের খুব কম সময়ে প্রয়োজন পরে। এজন্য আমরা নিয়ম গুলো সম্পর্কে আগে শিখলেও পরবর্তী সময়ে সেটা আবার ভুলে যেতে শুরু করি। দরখাস্ত লেখার নিয়ম, শিক্ষার্থীদের জন্য দরখাস্ত অনেক বেশি প্রয়োজন পরে। ছুটি নিয়ে দরখাস্ত, প্রিস্নিপালের কাছে দরখাস্ত ইত্যাদি নানান ধরণের লিখতে হয়৷

প্রিয় বন্ধুরা, আমাদের ওয়েবসাইটে আপনাকে স্বাগতম। আমরা আমাদের আজকের আর্টিকেলে দরখাস্ত লেখার নিয়ম ও বিভিন্ন প্রকার দরখাস্ত লেখার নমুনা গুলো সম্পর্কে বিস্তারিত ভাবে লিখতে চলেছি। আপনারা যারা গুগলে দরখাস্ত লেখার নিয়ম গুলো খুজে থাকেন তাদের জন্য আমাদের একটি আর্টিকেল যথেষ্ট হবে আশা করা যায়।

দরখাস্ত লেখার নিয়ম

দরখাস্ত লেখার জন্য সাধারন কিছু নিয়ম আপনাকে অবশ্যই মেনে নিতে হবে। সঠিক নিয়মে যদি আপনি দরখাস্ত না লিখতে পারেন তবে আপনার দরখাস্ত টি গ্রহনযোগ্যতা হারাবে। বিশেষ করে, দরখাস্তে কোথায় কি লিখতে হবে এটা অনেক বেশি গুরুত্বপূর্ণ।

অনেকেই বেশ সুন্দর ভাবে প্রয়োজনীয় বিষয় গুলো ব্যাখা করতে পারেন তবে কোথায় তারিখ, বরবার কি বসাতে হবে সেখানে ভুল করে বসেন। তাই আমরা দরখাস্ত লেখার নিয়ম পোষ্টে সেগুলা স্পষ্ট ভাবে আপনাদের দেখিয়ে দেব।

আরো পড়ুন-

বিদেশ যাওয়ার জন্য কোন ব্যাংক লোন দেয়- কত টাকা লোন দেয়? 2023

যে কোনো ধরণের দরখাস্ত লেখার ক্ষেত্রে “তারিখ” বিষয় টি অনেক বেশি গুরুত্বপূর্ণ। এখানে, তারিখ এর স্থানে আপনি যে দিন দরখাস্ত টি লিখবেন সে তারিখ টি উল্লেখ্য করে দিবন। তারিখ লেখা হয়ে গেলে “বাম পাশ ” থেকেই আবার আপনাকে “ঠিকানা” লিখতে হবে। আপনার দরখাস্ত আপনি কোন ঠিকানায় পাঠাবেন সেটা ভালো করে লিখতে হবে।

এর পরে “জনাব” বা নিবেদন দিয়ে দরখাস্ত এর শুরুটা করবেন। এর পরে আপনার মূল বিষয়টি সংক্ষেপে ব্যাখা করা শুরু করবেন৷ দ্বিতীয় পারায় লিখবেন আপনার দরখাস্ত এর গুরুত্ব সম্পর্কে। এভাবে আপনার প্রয়োজন অনুযায়ী ২/৩/৪ প্যারাগ্রাফ আকারে লিখতে পারেন। সব শেষে “নিবেদক” লিখে আপনার ঠিকানা/ নাম সুন্দর ভাবে লিখে দিবেন।

আমাদের অনেক সময়েই বিভিন্ন ধরণের কাজের জন্য দরখাস্ত লিখতে হয়। সব ধরণের দরখাস্ত লেখার নিয়ম এক নয়। নিচে আমরা বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ বিষয়ের উপর দরখাস্ত লেখার নিয়ম ও নমুনা দিয়ে দিলাম –

চেয়ারম্যানের কাছে দরখাস্ত লেখার নিয়ম

আমাদের বিভিন্ন কারনে চেয়ারম্যানের নিকট দরখাস্ত লিখতে হয়। আপনার ব্যাক্তিগত কোনো কাজের জন্য অথবা এলাকাবাসী এর পক্ষ হতে। এ ক্ষেত্রে আপনাকে আলাদা নিয়ম মেনে দরখাস্ত লিখতে হবে। দরখাস্ত হতে পারে যে কোনো বিষয়েই। তবে আপনাকে খেয়াল রাখতে হবে যেন দরখাস্ত এর কাঠামো সঠিক ভাবে থাকে।

আরো পড়ুন-

ডিজিটাল মার্কেটিং কি – ডিজিটাল মার্কেটিং কিভাবে করে বিস্তারিত

চেয়ারম্যানের কাছে যেভাবে দরখাস্ত লিখবেন – চেয়ারম্যান এর কাছে দরখাস্ত লেখার জন্য শুরুতেই আপনাকে দরখাস্ত এর তারিখ টি লিখতে হবে। এর পরে উনি কোন এলাকার চেয়ারম্যান সেটা উল্লেখ করতে হবে। এর পরে দরখাস্ত এর “বিষয় ” লিখতে হবে। তারপরে “জনাব” লিখে আপনার দরখাস্ত লেখা শুরু করতে হবে।

লেখা শেষে, “বিনীত” লিখে আপনার নিজের নাম বা আপনি যদি এলাকাবাসীর মধ্যে হোন তবে এলাকাবাসীর পক্ষ থেকে লিখে আপনার সঠিক ঠিকানা টি লিখে দিতে হবে।

চেয়ারম্যান এর কাছে দরখাস্ত লেখার নিয়ম নমুনা

তারিখ: ০৫-০৯-২০০০
মাননীয়
উপজেলা চেয়ারম্যান
খানপুর উপজেলা
খানপুর
বিষয়ঃ রাস্তা ঠিক করাত জন্য আবেদন।
জনাব,
নিবেদন এই যে, আমি আপনার খানপুর উপজেলার একজন বাসিন্দা। আমাদের খানপুর উপজেলার প্রধান সড়ক টি অনেক স্থান থেকে গর্ত হয়ে গেছে। সাধারণ জনগনের চলাচল এর ক্ষেত্রে নানা রকমের অসুবিধার সম্মুখীন হতে হচ্ছে। ( কারন বিস্তারিত তুলে ধরবেন)

অতএব, বিষয়টিকে আমলে নিয়ে এলাকার রাস্তা টি মেরামতরের জন্য আপনার গুরুত্বপূর্ণ ভুমিকা পালন অবশ্যই করনীয়।

বিনীত
এলাকাবাসীর পক্ষ হতে ( আপনার নাম)
বাড়ি নাম্বার – ০৮
ওয়ার্ড নাম্বার- X
উপজেলা – খানপুর

চেয়ারম্যান এর কাছে দরখাস্ত লেখার নিয়ম.jpg
চেয়ারম্যান এর কাছে দরখাস্ত লেখার নিয়ম.jpg

ছুটির দরখাস্ত লেখার নিয়ম

আমাদের অনেক সময়েই স্কুল / কলেজে ছুটির জন্য দরখাস্ত লিখতে হয়। এর জন্য জেনে রাখা জরুরী কিভাবে ছুটির দরখাস্ত লিখতে হবে। ছুটির দরখাস্ত লেখার শুরুতেই “তারিখ” লিখতে হবে। “বরাবর” এর পরে যাকে দরখাস্ত লিখবেন তার পদবি (প্রধান শিক্ষক / প্রিস্নিপাল)। স্কুলের “নাম, ঠিকানা ” ও “জনাব” লিখে দরখাস্ত শুরু করতে হবে৷ সবশেষে “নিবেদক” দিয়ে আপনার (নাম,রোল, ক্লাস) লিখে দিতে হবে।

আরো পড়ুন-

গেম খেলে টাকা আয় – Bitcoin Pop দিয়ে মোবাইল দিয়ে আয় করুন সহজেই – 2022

ছুটির দরখাস্ত লেখার নিয়ম নমুনা

০৮-১০-২০০১
বরাবর
অধ্যাক্ষ / প্রিস্নিপাল/ প্রধান শিক্ষক
বরিশাল জেলা স্কুল
বরিশাল
বিষয়ঃ ছুটির জন্য আবেদন
জনাব,
বিনীত নিবেদন এই যে, আমি আপনার স্কুলের ১০ম শ্রেণীর একজন নিয়মিত শিক্ষার্থী। আগামি এত তারিখ থেকে এত তারিখ পর্যন্ত আমার ছুটি প্রয়োজন। ( এখানে বিস্তারিত কারন লিখবেন)

অতএব, জনাবের নিকট আকুল আবেদন এই যে, আমাকে উক্ত এত দিনের ছুটি যেন মঞ্জুর হয়৷

নিবেদক
আপনার একান্ত বাধ্যগত ছাত্র
আপনার নাম
রোল নাম্বার
শ্রেনী

অফিসে ছুটির দরখাস্ত লেখার নিয়ম

আমাদের অনেক সময়ে অফিসে বিভিন্ন কারনে ছুটির জন্য দরখাস্ত লিখতে হয়। যদি আপনি না জানেন তাহলে দেখে নিন কিভাবে অফিসে ছুটির দরখাস্ত লিখবেন। অফিসের ছুটির দরখাস্ত এর ক্ষেত্রে প্রথনে তারিখ লিখতে হয়না৷ “বরাবর” দিয়ে শুরু করবেন। অফিসের ঠিকানা ও কাকে পাঠাচ্ছেন লিখবেন। এর পরে “বিষয়” লিখে দরখাস্ত এর মেইন বিষয় লেখা শুরু করবেন।

আরো পড়ুন-

ডিপ্রেশন থেকে মুক্তির উপায় – মানুষিক অবসাদ থেকে মুক্তির উপায়

অফিসে ছুটির দরখাস্ত এর নমুনা

বরাবর
সিনিয়র অফিসার
পাট শিল্প উন্নয়ন
ঢাকা, ১২০২
বিষয়ঃ ছুটি চেয়ে আবেদন
জনাব,
সবিনয় বিনীত নিবেদন এই যে, আমি আপনার পাট শিল্প উন্নয়ন এর একজন কর্মকর্তা। আমার ডিপার্টমেন্ট X. )(এর পরে ছুটির কারন)

অতএব, জনাবের নিকট আকুল আবেদন এই যে, আমার উক্ত এত দিনের ছুটি দিতে যেন মঞ্জুর হন।
বিনীত
আপনার একান্ত বাধ্যগত
আপনার ডিপার্টমেন্ট এর নাম
পাট শিল্প উন্নয়ন
ঢাকা ১২০২
তারিখঃ ০৩.০৫.২০০০

প্রশংশা পত্র চেয়ে প্রধান শিক্ষকের নিকট দরখাস্ত

প্রশংশা পত্র চেয়ে প্রধান শিক্ষকের নিকট দরখাস্ত
প্রশংশা পত্র চেয়ে প্রধান শিক্ষকের নিকট দরখাস্ত

আমন্ত্রন পত্র লেখার নিয়ম

দরখাস্ত লেখার নিয়ম
আমন্ত্রন পত্র লেখার নিয়ম
আমাদের শেষ কথা

দরখাস্ত লেখার নিয়ম– দরখাস্ত লেখার নিয়ম পোষ্টে আপনাদের দেখানো হলো কিভাবে আপনারা সহজেই বিভিন্ন ধরনের দরখাস্ত সহজে লিখে ফেলবেন।  আমাদের পোষ্টটি ভালো লাগলে শেয়ার করতে একদমি ভুলবেন না। follow google news

About admin

In a world where you can have everything. Be a giver first. My hobbies are writing , gaming, and SEO 😊

View all posts by admin →

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *