ছাত্র জীবন ৩টি বড় ভূল সম্পর্কে জেনে নিন

ছাত্র জীবন ৩টি বড় ভূল সম্পর্কে জেনে নিন

ছাত্র জীবন ৩টি বড় ভূল সম্পর্কে জেনে নিন

প্রতিটা ছাত্র ছাত্রী জীবনে কোনো বড় ভুল করেছে। যা একজন ছাত্রের সামনের ভবিষ্যতের জন্য বাঁধা হয়ে দাঁড়িয়েছিলো। যে ভুলগুলো কখনো সুধরানো জায় না। আজকে আমি এমনই ৩টি বড় ভুল সম্পর্কে আলোচনা করবো।

আপনি যদি ১২-১৮ বছর বয়সী হয়ে থাকে তাহলে এই প্রতিবেকদটি আপনার জন্য খুবই প্রয়োজনীয়। কারণ এই প্রতিবেদনে আপনি অভিষ্যতে কি বড় ভুল করতে চলেছে সে সম্পর্কে জানতে পারবেন। তাহলে দেরি না করে শুরু করা যায়। 

 

ছাত্র জীবন
ছাত্র জীবন সফল হওয়া সহজ কাজ নয়। নারী বা পুরুষ যেকোন মানুষের জন্যই কঠিন কাজ সেটি। একজন নারীর জন্য সেটা আরো কঠিন। কিন্তু সফল আর জ্ঞানী হিসেবে পরিচিত বিশ্বের কয়েকজন বিখ্যাত নারী বলছেন জীবনে কয়েকটি মূলমন্ত্র অনুসরণ করতে পারলে তা যে কাউকে সফল হিসেবে প্রতিষ্ঠিত হতে সাহায্য করবে।

 

১. প্রতি মাসে অল্প অল্প করে টাকা জমানো

ছাত্র জীবন জন্য এই বিষয়টি অনেক গুরুত্বপূর্ণ বিষয় এবং এই ভুলটি অনেক ছাত্রছাত্রী করে থাকে। টাকা পরিমাণ যতটাই হোক না কেন প্রতি মাসে কিছু টাকা করে জমাতে পারলে আপনি এক সময় অনেক টাকা জমানোর বেনিফিটা বুঝতে পারবেন।

যাদের বয়স ২৫ বছরের উপরে হয়ে গেছে তার এখন আফসোছ করে। যে এই বেনিফিটা কেউ যদি আগে আমাকে বলতো। তাহলে আমার কাছে আজ অনেক টাকা থাকতো।

তাই আপনার বয়স যদি ১২ – ২০ বছর হয়ে থাকে তাহলে আপনি এখন থেকেই টাকা জমানো শুরু করে দেন। দেখবেন একসময় এই টাকা পরিমাণ অনেক বেশি হয়ে গেছে। 

 

>>ছাত্র জীবন ৩টি বড় ভূল সম্পর্কে জেনে নিন

 

২. পর্যাপ্ত ধর্য ধরে থাকুন

দুই নাম্বারে যে ভুলটা ছাত্রছাত্রীরা করে থাকে সেটা হলো ধর্য। জীবনে সফল হওয়ার জন্য ধর্য খুবই গুরুত্বপূর্ণ একটি বিষয়। অনেকেই এই ভুলটি করে এবং আমি নিজেও এই ভুলটি করেছি। সেটা হলো জোষের সাথে কোনো একটা কাজ শুরু করলাম।

প্রথম প্রথম সেই কাজের স্প্রিডটা বজায় থাকলো। কিন্তু কিছুদিন পরে কাজের স্প্রিড কমতে থাকলো এবং রেজাল্ট আসার আগেই মাঝ পথে কাজটা ছেড়ে দিলাম

আমার মনে হয় এটা শুধু আমার সাথেই ঘটেছে এমন নয় এটা এই বয়সের অনেকেরই সমস্যাআপনারও যদি এই ধরনের সমস্যা হয়ে থাকে তাহলে কমেন্টে জানাতে পারেন।

তো কথা হলো এই বয়সে মন ঠিক থাকাটা খুব স্বাভাবিক এবং ধর্য কম থাকাটাও স্বাভাবিক। কিন্তু এই বয়স থেকেই আমাদের ধর্য বাড়াতে জানতে হবে।

আসলে যে কোনো কাজেই সফলতা খুব সহজে আসে না। সব ব্যাপারে একটা কম্পাউন্ড ইফেক্ট কাজ করে। হতে পারে খুব কম সংখ্যক মানুষই সফলতা অর্জণ করতে পারে। কিন্তু এর সংখ্যাটা খুবই কম। অনেকটা লটারি জেতার মতো।

বাকি ৯৯% মানুষকে ট্রাভেল করতে হয় এবং ধর্য ধারণ করতে হয় কোনো কাজের সফলতা অর্জন করার জন্য। তাই আপনারা যারা কম বয়সের আছেন তারা এখন থেকেই এই বিষয়টাকে গুরুত্ব দিন। এটাও মনে রাখতে হবে যে সফলতা রাতারাতি আসে না। তারজন্য কিন্তু ধর্য ধরতে হয়। 

 

৩. নিজের দক্ষতা প্রমান করতে হবে

কম বয়সী ছাত্রছাত্রীরা এই ভুলটা করে থাকে। নিজের দক্ষতাকে লুকিয়ে রাখে এবং সেটা প্রকার করে না। আমরা যদি ধর্য ধরে বসে থাকি তাহলে কিন্তু সফলতা পাবো না। ধর্য ধরার পাশাপাশি আপনাকে নিজের দক্ষতাকে প্রমান করতে হবে।

এখণ আসি কোন কোন দক্ষতাকে প্রমান করতে হবে। যে দক্ষতাগুলো প্রশান করবেন তার মধ্যে আমি বলবো নিজের কমিউনিকেশন দক্ষতাকে প্রমাণ করুন।

এছাড়াও ওই বয়সে পড়ার বই ছাড়াও আরো কিছু বই পড়তে বলবো। আর আপনার যতি কোনো শখ থাকে বা ভালোবাসার কাজ থাকে তাহলে সেটাকে আমি যেকোনো মূল্যে ধরে রাখতে বলবো।

বিষেষ করে একবার যদি সপ্নের জায়গাটা হাড়িয়ে যায় তাহলে সেটাকে ফেরত আনা খুবই কঠিন। দরকার হলে সপ্তাহের এক দিন সেটার পেছনে সময় দিবো। দরকার হলে ফেসবুক, ইউয়াট আপ এগুলো কমিয়ে দিবো। কিন্তু নিজের শখটাকে ধরে রাখবো।

 

আরো পড়ুন>> সাবলীলভাবে ইংরেজিতে কথা বলার ৫টি কার্যকরী কৌশল

আরো ড়ুন>> বাংলাদেশে ইংরেজি শেখা সেরা ৫টি লাইব্ররি সম্পর্কে জেনে রাখুন

 

শেষ কথা 

বন্ধুরা এই ছিলো আজের ছোট প্রতিবেদন ছাত্র জীবনে তিনটি বড় ভুল সম্পর্কে। আপনিও যদি ছাত্র হয়ে থাকেন তাহলে এই ভুল গুলো সংশোধন করুন এবং সামনের দিকে এগিয়ে যান। প্রতিবেদনটি কোনো উপকারে আসলে কমেন্ট করে জানাবেন। ধন্যবাদ

 

টেগ

ছাত্রজীবন

বড় কয়েকটি ভুল ছাত্রদের

কেন ছাত্ররা জীবনে সফল হতে পারে না

ছাত্র জীবন

জীবন যা শেখায় না

সফলতা অর্জনের কৌশল ছাত্র জীবনে

ছাত্রজীবনের গুরুত্ব

ছাত্রজীবন এবং তার দায়িত্ব

 

Tags

big mistakes in student life

What is your biggest mistake in student life

6 common study

10 common mistakes students

The 5 Biggest Mistakes

Student To Student

Student Life Help & Advice

About admin

In a world where you can have everything. Be a giver first. My hobbies are writing , gaming, and SEO 😊

View all posts by admin →

One Comment on “ছাত্র জীবন ৩টি বড় ভূল সম্পর্কে জেনে নিন”

Leave a Reply

Your email address will not be published.