ছাত্রদের সাফল্যের জন্য যাদের এড়িয়ে চলবেন

ছাত্রদের

ছাত্রদের সফল হতে এই ধরনের মানুষগুলোকে আজই ত্যাগ করা উচিত

 

আপনি যে পাঁচ জন মানুষের সাথে সবচেয়ে বেশি সময় কাটান তাদরই গড় হলেন আপনি। সেই পাঁচজন ব্যক্তি যদি ভালো কিংবা খারাপ হয় তবে আপনি হবেন বর্ধমানের।

আর সেই পাঁচজন বক্তি যদি পজিটিভ থাকে তাহলে আপনিও পজিটিভ থাকবেন এবং ছাত্রদের  জীবনে সফল হতে সাহায্য করবে যদি আপনি ছাত্র বা ছাত্রী হয়ে থাকেন তাহলে এটি আপনার জন্য খুবই গরুত্বপূর্ণ।

এই বিষয়টা আমিও অনেক খেয়াল করেছি। এটা আসলে একটা চরম বাস্তবতা। এ বিষয়ে বাংলাতেও একটা বহুল প্রচলিত লাইন আছে। সেটা হলো ‘ সৎ সঙ্গে স্বর্গে বাস, অসৎ সঙ্গে সর্বনাশ’।

সমাজে বসবাস করতে হলে বিভিন্ন মানুষের সাথে পরিচয় হয়, বন্ধুত্ব হয়, আত্মীয় হয়। এসব মানুষগুলোর মধ্যে কেউ নেগেটিভ আবার কেউ পজেটিভ থাকে। তাহলে আজকের প্রতিবেদনটি শুরু করা যাক।

 

ছাত্রদের সফল হতে এই ধরনের মানুষগুলোকে ত্যাগ করা উচিত

 

ছাত্রদের
ছাত্রদের সাফল্যের জন্য যাদের এড়িয়ে চলবেন

 

১. যে আপনাকে ব্লাক মেইল করে

২. অভিযোগকারী

৩. অলস ব্যক্তি

 

ছাত্রদের মূলত এই তিন ধরনের ব্যক্তির সাথে আপনি মেলামেশা করবেন না। যদি মেলামেশা করে তাহলে আপনি জীবনে কখনো সফল হতে পারবেন না।

 

১. যে আপনাকে ব্লাক মেইল করে

 

কাউকে ব্লাক মেইল করা অপ্রতিশদ্ধের দাক। যেমন কোনো বাচ্চার যদি কিছু নিতে ইচ্ছা হয় আপনি যদি সেটি তাকে না দেন তাহলে সে কান্না শুরু করে দেয়।

কারণ সে মনে করে এটাই ঠিক। এভাবেই আমি বাবা মায়ের কাছ থেকে জিনিস পাবো। এটা একটা শিশু সুলভ আচারণ। এটা স্বাভাবিক একটা ব্যাপার।

কিন্তু বড় বুঝদার সুস্থ স্বাভাবিক মানুষ যদি আপনাকে ইমোশনাল ব্লাকমেইল করে সেটা কোনো ভালো জিনিস নয়। এটা একটা শয়তানি, তার নিজের কাজ করিয়ে নেওয়ার জন্য। এইসব মানুষ গুলোর থেকে দূরে থাকুন।

কারণ একবার যদি আপনি ইমোশনালি হয়ে কাজ করা শুরু করেন তাহলে সে প্রতিবার এমনটাই করতে থাকবে। আর সে এই টিপসটা কাজে লাগিয়ে আপনাকে দিয়ে কাজ করিয়ে নিবে।

একটু চোখ কান খোলা রাখলেই এই মানুষ গুলোকে আপনি চিনতেন পারবেন খুব সহজেই। সে আপনাকে ব্লাক মেইল করার করণে আপনার ক্যারিয়ারকে ধ্বং করে ফেলছে। তাই এই ধরনের মানুষ গুলো থেকে দূরে থাকবেন। তাহলে জীবনে সফল হতে পারবেন। 

 

২. অভিযোগকারী

এই ধরনের মানুষ গুলো প্রতিটা ক্ষেত্রেই অভিযোগ করে থাকে। প্রতিটা জিনিস নিয়ে কান্না করতে থাকে। এর কোনো দিন সফল হতে পারবেনা। প্রতিটা জিনিসের মধ্যে তারা অভিযোগ খুজে পায়।

কোনো জিনিসের মধ্যে তারা ভালো কিছু খুজে পায় না। তাদের জীবনে বর্তমানে যে জিনিসগুলো আছে তার জন্য কখনো তারা ব্রেটফুল হয় না। সেগুলো নিয়ে তারা খুশি হয় না।

খাওয়ার সময় অভিযোগ করে, আবাওহায়া নিয়ে অভিযোগ করে, এমনকি তারা যে কাজটা করছে সেটা নিয়েও অভিযোগ করে। অভিযোগকারী মানুষ গুলো সবসময় অভিযোগই করে যায় তারা নিজেরা কিছু করতে পারেনা।

কিন্তু আপনি যদি অভিযোগ করা বন্ধ করে সমাধান খোজার চেষ্টা করেন তাহলে আপনি অবাক হয়ে যাবেন। দেখবেন কত নতুন নতু আইডিয়া আপনার মাথায় আসছে।

 

>>> চেয়ার টেবিলে পড়াশোনা করার ৫টি সুবিধা

 

আপনি যদি বড় বড় কম্পানির কথা চিন্তা করেন দেখবেন তারা সফল হয়ছে এই অভিযোগ করা বন্ধ করে। তাই আপনিও যদি অভিযোগ কারী মানুষের সাথে থাকেন তাহলে আপনারো অভ্রাস হয়ে যাবে অভিযোগ করার।

আপনি আপনার জীবনের সুযোগ গুলোকে কাজে লাগাতে পারবেন না। আর আপনি কখনই সেই জিনিসগুলো নিয়ে খুশি হতে পারবেন না যেগুলো বর্তমানে আপনার কাছে আছে। 

 

৩. অলস ব্যক্তি

আমাদের প্রত্যেকের কাছে এমন কিছু মানুষ আছে যারা সবসময় বলে আমার কাছে বড় প্লেন আছে,  কোনো ব্যবসা করা বা অন্য কিছু করার। তারা সবসময় বলতে থাকে বড় কোনো কাজ করার কথা।

কিন্তু তারা কখনো একশন নেই না। সবসময় বকবক করতেই থাকে। এই মানুষ গুলোই হলো আলশে লোক। তারা কখনো কোনো একশন নিতে চায় না। সবসময় ভেবে কাটিয়ে দেয়।

অলস মানুষগুলো থেকে আপনি সবসময় দূরে থাকবেন। কারণ আমার মনে হয় আলসেমি একটা রোগ, এটা অন্যদের মধ্যে ছড়িয়ে যায়। তাই আপনি অলস ব্যক্তিদের এড়িয়ে চলুন। 

ছাত্রদের অলস হওয়া একদম ঠিক নয় এবং সেই সাথে অলস ব্যক্তিদের সাথে থাকাও উচিত নয়। কারন এমন মানুষদের সাথে থাকলে আপনিও অলস হয়ে যাবেন।

 

>>>> অনলাইনের মাধ্যমে ক্লাস করা কয়েকটি অ্যাপস সম্পর্কে জেনে রাখুন

>>>> ছাত্রজীবনে ৩টি বড় ভুল সম্পর্কে জেনে রাখুন

 

কিছু পরামর্শ

ছাত্রদের এই তিন ধরনের মানুষ ছাড়াও আরো অনেক মানুষ রয়েছে যারা আপনাকে সফল হতে দিবে না। সময় হলে এই বিষয়ে আরো একটি প্রতিবেদন লিখবো।

প্রতিবেদনটি ভালো লাগলে অবশ্যই কমেন্টে জানিয়ে দিবেন এবং এটি থেকে কোনো উপক্রিত হয়ে সেটাও জানাতে ভুলবেন না। আর নিয়োমিত শিক্ষার আপডেট পেতে হলে আমাদের ওয়েব সাইটের সাথেই থাকুন। 

 

টেগ

ভাল ছাত্র হওয়ার জন্য যা যা করণীয়

সফলতা অর্জনের কৌশল ছাত্র জীবনে

সফল মানুষেরা যেই ১০টি অভ্যাস

তিন ধরনের ব্যক্তি থেকে দূরে থাকুন

ভাল ছাত্র হওয়ার উপায়

অনলাইন শিক্ষা

শিক্ষার খবর

ছাত্রদের তিনটি বড় ভুল

 

Tags

Leave these people for the success of the students

Early school leaving

Success or Death

School Effectiveness

Stop Telling Students

About admin

In a world where you can have everything. Be a giver first. My hobbies are writing , gaming, and SEO 😊

View all posts by admin →

2 Comments on “ছাত্রদের সাফল্যের জন্য যাদের এড়িয়ে চলবেন”

Leave a Reply

Your email address will not be published.