ইংরেজি ভাষা না গ্রামার আগে শিখবো

ইংরেজি ভাষা

ইংরেজি ভাষা না গ্রামার আগে শিখবো

বর্তমানে বিশ্বের একটি প্রচলিত ভাষার নাম হলো ইংরেজি। তাই আমাদের Englishশেখা টা অনেক প্রয়োজনীয়। ইংরেজি শেখার মাধ্যমেই আমরা এক দেশ থেকে আরেক দেশের মানুষের সাথে কথা বলতে পারি। 

তবে ইংরেজি শিখতে হলে কিছু নিয়ম কানুন আমাদের মেনে চলতে হবে। ইংরেজি শিখার জন্য আমাদের সকলের মনে প্রশ্ন জাগে যে এটি শেখার জন্য ইংরেজি ভাষা না ইংরেজি গ্রামার কোনটি আগেহ শেখা যায়। 

এই ধরনে প্রশ্নে সমাধান নিয়েই আজের এই প্রতিবেদন। প্রতিবেদনটি শুরু থেকে শেষ পর্যন্ত পড়ার অনুরোধ থাকবে। তাহলে চলুন জেনে নেওয়া কাজ কোনটি আগে শেখা উচিন ইংরেজি ভাষা নাকি ইংরেজি গ্রামার।

 

ইংরেজি ভাষা
বাংলা ভাষার পাশাপাশি ইংরেজি অবশ্যই শেখা উচিত, আপনি চাইলে বেসিক থেকে শুরু করতে পারেন সে ক্ষেত্রে গ্রামারের ছোট ছোট কিছু অংশ আগে আয়ত্ত করতে হবে, তার মানে এই নয় যে আপনার পার্টস অফ স্পিচ, আর্টিকেল, প্রিপজিশন, ফ্রেজ, ন্যারেশন সবকিছুর উপর পাণ্ডিত্য অর্জন করতে হবে।

 

English ভাষা ও গ্রামারের মধ্যে পার্থক্য

English ভাষা এবং গ্রামারের মধ্যে কিছু পার্থক্য রয়েছে। আমরা যখন ইংরেজি বলি তখন এটি সাজানো থাকে না। কিন্তু গ্রামারের ক্ষেত্রে ইংরেজি সাজানো থাকে। 

যার ফলে ইংরেজি ভাষাটা অনেক গুছিয়ে বলা যায়। কোনো গ্রামার রুলস ছাড়ায় ইংরেজি ভাষা বলা যায়। এবং গ্রামারের ক্ষেত্রে যে সকল রুলস আছে সেগুলো মেনেই ইংরেজি বলতে হয়। 

 

ইংরেজী ভাষা না ইংরেজী গ্রামার শিখবেন?

আমাদের মধ্যে অনেকের ধারণা English শিখতে হলে প্রথমে English গ্রামার শেখাটা অনেক জরুলী। আসলে এই ধারণাটি সকলের ফুল ধারণা।  কেননা আপনি একটু চিন্তা করে দেখেন আমরা যখন ছোট ছিলাম তখন কিভাবে বাংলা ভাষা শিখলাম। 

তখন কি আমরা বাংলা ভাষা শেখার ব্যকারণ, বা গ্রামার শিখেছে? না কখনোই নয়। ইংরেজি ভাষার ক্ষেত্রের ঠিক এমনই। আপনি যদি বাইরের দেশে যান তাহলে দেখনে সেখনকার ছোট ছোট বাচ্চারা অনেক সুন্দর মতো ইংরেজিতে কথা বলছে। 

 

এর কারণ কি?

এর মূল করাণ হলো তারা ইংরেজি ভাষা শুনে এবং মুখে বলে শিখেছে। ছোট থেকে এই মনোভাব ছিলো বা সকলের কাছে ইংরেজি ভাষা শুনতে শুনতেই ইংরেজিতে কথা বলতে শিখেছে। 

তাই ইংরেজী গ্রামার না শিখে ইংরেজি ভাষা শেখা টা অনেক জরুলী। কারণ হলো যে কোনো ভাষা শুরুর আগে গ্রামার আবিস্কার হয় নি। বরং ভাষা আবিস্কার হওয়ার দূর্ঘদিন পর ব্যাকারণ আবিস্কার হয়েছে। তাই English ভাষাটাই আগে শেখাটা অনেক জরুলী। 

 

ইংরেজি ভাষা কিভাবে শিখবেন

English ভাষা শেখার অনেক গুলো মাধ্যম রয়েছে। যেগুলো সঠিক ভবে প্রয়োক করতে পারলে আপনি ইংরেজি ভাষা খুব দ্রুত শিখতে পারবেন। নিচে ইংরেজি ভাষা শেখার কয়েকটি সহজ উপায় দেওয়া হলো।

 

English মুভি দেখে

আমরা অনেক সময় বিভিন্ন ধরনের ইংরজি মুভি দেখে থাকি। সাধারণত ইংরেজি মুভি দেখার সময় আমরা এই ভাষা গুলো ঠিক মতো বুঝতে পারি না। 

সে জন্য আপনাকে যেটি করতে হবে সেটি হলো ইংরেজি সাবটাইটেল যুক্ত ইংরেজি মুভি দেখতে হবে। ইউটিউবে এমন অনেক মুভির রয়েছে যা দেখে আপনি ইংরেজি শিখতে পারবেন। 

 

আরো পড়ুন>> অনলাইন কোর্স ছাত্রদের জন্য কতটা গুরুত্ব

 

ইংরেজি পত্রিকা পড়ে 

আমাদের আশেপাশে অনেক ইংরেজি প্রত্রিকা রয়েছে। যেগুলোতে সুন্দর মতো ইংরেজি দেওয়া থাকে। এই পত্রিকা গুলোর ভেতরে অনেক সহজ সহজ শব্দ থাকে। যেই শব্দ গুলোর অর্থ আপনার প্রায় সময় জানা থাকে। আর এভাবেই আপনি ইংরেজি ভাষা শিখতে পারবেন খুব সহজেই। 

 

ইংরেজি বই পড়ে

আমাদের মধ্যে অনেক মানুষ রয়েছে যারা ইংরেজি বই পড়তে ভয় পায় কারণ ইংরেজি বোঝতে পারেনা বলে। আসলে ভয় পেলে আপনি ইংরেজি শিখতে পারবেন না। English ভাষা শিকতে হলে আপনাকে বেশি বেশি ইংরেজি বই পড়তে হবে। 

এখতো অনেক সহজ হয়ে গেছে। কেননা ইংরেজি প্যারাগ্রাফ গুলোর নিচে বাংলা অর্থ দেওয়া থাকে। যা আপনার ইংরেজি ভাষা শেখার জন্য অনেক কার্যকারী। বিভিন্ন সফটওয়ার থেকে।

গুগল প্লে স্টরে অনেক সফটওয়ার বা অ্যাপস রয়েছে যেগুলো থেকে ইংরেজি শেখা যায় অনেক সহজেই । ইংরেজি শেকা জনপ্রিয় কয়েকটি অ্যাপস সম্পর্কে এর আগে একটি প্রতিবেদন লেখা হয়েছে। সেখান থেকে আপনি এই অ্যাপস গুলো সম্পর্কে জানতে পারবেন। 

 

পড়ুন>> ইংরেজি শেখার ৫টি জনপ্রিয় অ্যাপস সম্পর্কে জেনে রাখুন

 

অনলাইনের মাধ্যমে

English ভাষা শেখা আরেকটি জনপ্রিয় মাধ্যম হলো অনলাইন। অনলাইনে মাধ্যমে ইংরেজি ভাষা শেখার অনেক কোর্স করানো হয়। এই কোর্স গুলো করে আপনি সহজেই ইংরেজি শিখতে পারবেন। 

 

আরো পড়ুন>> অনলাইন ক্লাসের রেজাল্ট খারাপ হয় কেন জানুন

 

কিছু পরামর্শ

আশা করি আমাদের এই প্রতিবেদনটি আপনার অনেক ভালো লেগেছে। আসলে ইংরেজি শেখাটা প্রত্যেক মানুষ জন্য অনেক গুরুত্ব পূর্ণ। আমরা যত ইংরেজি শিখতে পারবো তত বাইরের দেশের সাথে যোগা যোগ করতে পারবো। 

এতাক্ষণ আপনার মূল্যবান সময় নিয়ে সাথে থাকার জন্য আপনাকে অসখ্য ধন্যবাদ। আর নিয়োমিত খেলার আপডেট পেতে হলে আমাদের ওয়েবসাইটের সাথেই থাকবেন। 

 

টেগ

ইংরেজি মজার তথ্য

About admin

In a world where you can have everything. Be a giver first. My hobbies are writing , gaming, and SEO 😊

View all posts by admin →