ইংরেজিতে সাবলীল ভাবে কথা বলার কৌশল

ইংরেজিতে

ইংরেজিতে সাবলীল ভাবে কথা বলার কৌশল

আমরা ইংরেজি শেখার জন্য অনেক সময় অনেক ধরনে টেকনিক অবলম্বন করে থাকি। কিন্তু আজকে আমি আপনাদের এমন ৭টি কার্যকারী কৌশল সম্পর্কে জানাবো যেগুলোর একটিও যদি আপনি মানতে পারেন।

তাহলে সঠিক ভাবে English শিখতে পারবেন। তাই এই প্রতিবেদনটি শেষ পর্যন্ত পড়ুন। তাহলে চলুন জেনে নেওয়া যাক ইংরেজি শেখার ৫টি কার্যকারী কৌশল সম্পর্কে।

 

ইংরেজিতে
বর্তমান যুগটাই এমন, যেখানে English ছাড়া কোনো কিছু চিন্তাও করা যায় না। কি পড়াশোনা, কি চাকরি—সব জায়গায়ই English ভালো দক্ষতা এখন মুখ্য বিষয়, বিশেষ করে English কথা বলার দক্ষতা। বহুজাতিক কোম্পানিতে ভালো চাকরি পেতে গেলে ভালো ইংরেজি বলতে পারার কোনো বিকল্প নেই। সব রকম যোগ্যতা থাকা সত্ত্বেও অনেক সময় শুধু English সাবলীলভাবে কথা না বলতে পারার কারণে অনেকেরই চাকরি হয় না। কিন্তু এই English কথা বলা নিয়ে কত বিপত্তি। মনের মধ্যে উঁকি দেয় কত ভয়। মনে হয়, আপনি সব ভুলভাল বলে বসবেন, আটকে যাবেন। সবাই আপনাকে নিয়ে হাসাহাসি করবে। এভাবে আর বলা হয়ে ওঠে না। মনের কথা মনেই থেকে যায়।

ইংরেজিতে কথা বলা শেখার সহজ উপায় জানানোর জন্যই আমাদের আজকের আর্টিকেলটি। ইংরেজি ভাষায় কথা বলার সহজ উপায় উপায়গুলোর মধ্যে থেকে কয়েকটি উপায় এখানে জানানো হবে।

ইংরেজিতে সহজে কথা বলার উপায় জানতে পারলে আপনিও অনেক সহজেই ইংরেজীতে কথা বলতে পারবেন। ইংরেজিতে কথা বলার নিয়ম জানুন আজকের আর্টিকেলের মাধ্যমে।

 

১. সহজ বাক্য ব্যবহার করুন

মনে করুন আপনার আপনার দুইজন বন্ধু বিদেশে থাকে এবং তারা যখন আপনার সাথে কথা বলে তখন ইংরেজি ভাষায় কথা বলে। আপনার প্রথম আপনার সাথে English কথা বলার সময় সহজ ইংরেজি শব্দ ব্যবহার করে।

আরো পড়ুন >> বাংলাদেশে ইংরেজি শেখা সেরা ৫টি লাইব্রেরি সম্পর্কে জেনের রাখুন 

আর দ্বিতীয় বন্ধু ইংরেজিতে কথা বলার সময় অনেক জটিল জটিল শব্দ ব্যবহার করে। এখন আপনি কোন বন্ধু সাথে বেশি কথা বলবেন? নিশ্চই প্রথম বন্ধুর সাথে কথা বলবেন।

ইংরেজিতে
ইংরেজিতে কথা বলার সহজ উপায় > কিভাবে ইংরেজি শিখবো। ইংরেজিতে কথা বলার দক্ষতা বাড়ানোর জন্য কী কী করা উচিত ? অব‍্যর্থ কৌশলে বা (Scientific Method) বৈজ্ঞানিক পদ্ধতিতে সহজে। ইংরেজিতে অনর্গল কথা বলার উপায় মাত্র ৩০ দিনে। ইংরেজী পুরোপুরি না শিখেও ইংরেজিতে কথা শেখার ৪টি উপায়!

কারণ সে সহজ ইংরেজি বাক্য ব্যবহার করার জন্য আপনি তার কথা সুন্দর মতো বুঝতে পারেন। তাই ইংরেজিতে কথা বলার সময় সহজ বাক্য ব্যবহার করুন।  দেখবেন খুব সহজেই আপনি ইংরেজিতে কথা বলতে পারবেন। 

 

২. আয়না আপনার সেরা বন্ধু

English কথা বলার আরেকটি সহজ উপায় হলো আয়না। আপনারা এখন বলতে পারেন কিভাবে আয়নার মাধ্যমে আমি ইংরেজি শিখতে পারি? এর সঠিক উত্তর হলো আপনি আয়নার সামনে দাড়িয়ে নিজে নিজে ইংরেজিতে কথা বলেন।

আরো পড়ুন >> ইংরেজী পুরোপুরি না শিখেও ইংরেজিতে কথা শেখার ৪টি উপায় !

নিজের সাথে English কথা বলতে থাকলে আপনার নিজের মধ্যেই আত্মবিশ্বাস তৈরি হবে। আপনার মনে হবে যে আমি এখন English কথা বলতে পারবেন। যদি এভাবে অনেক দিন চর্চা করেন তাহলে আপনি এক পর্যায়ে ইংরেজিতে কথা বলতে পারবেন। 

 

৩. হ্যাঁ/না আপনার শত্রু

আমাদের যখন ইংরেজি কোনো প্রশ্ন করা হয় তখন আমরা এক কথায় উত্তর দিয়ে থাকি। এটি ইংরেজি না শেখার একমত্র মূল কারণ। উত্তর দেওয়ার সময় হ্যাঁ অথবা না এই শব্দ গুলো ব্যবহার না করে বরং একটু বাড়িয়ে বলার চেষ্ট করুন। 

আরো পড়ুন >> সুন্দরভাবে স্মার্টলি গুছিয়ে কথা বলার উপায়

যেমন ধরুন আপনাকে প্রশ্ন করা হয়েছে যে আপনি সকারের নাস্তা করেছেন? উত্তরে আপনি Yes শব্দটি ব্যবহার না করে একটু বাড়িয়ে বলার চেষ্ট করুন। 

আপনি সকালে কি নাস্তু করেছেন সেটি বলতে পারেন। অথবা নাস্তা সময় কোনো হাস্যকর বিষয় ঘটে থাকলে সেটিও বলতে পারেন। এভাবে আপনি সহজেই ইংরেজিতে কথা প্রাকটিস করতে পারবেন। নিয়মিত প্রাকটিস করতে থাকলে এক পর্যায়ে আপনি ইংরেজিতে কথা বলতে পারবেন। 

 

৪. আপনার ভুল থেকে শিখুন

আমরা যখন ছোট ছিলাম তখন আমরা বাংলা ভাষা বলতে পারতাম না। বলতে পারলেও অনেক শব্দ ভুল বলাতাম। এমন ভুল বলা শব্দ গুলো আমাদের আশেপাশে থাক বড়রা সেই ভুল গুলো ধরিয়ে দিতেন। 

আরো পড়ুন >> কিভাবে ইংরেজি শিখব ? ইংরেজি শেখার সেরা উপায়

এভাবে অসখ্য শব্দ ভুল বলা থেকে এক সময় সঠিক শব্দ শিখতে পেরেছি। ঠিক তেমনই ইংরেজি শব্দটিও এমনই। আপনি ইংরেজিতে কথা বলার সময় ভুল করুন এবং সেই ভুল থেকে শিক্ষা নেন। আসতে আসতে দেখবেন আপনি পরিপূর্ণ ইংরেজিতে কথা বলতে পারবেন। 

ইংরেজিতে
আপনার জীবনের ভুল থেকে আপনি কী শিক্ষা নিয়েছেন ?

আরো পড়ুন >> What is the best way to speak English? ইংরেজি বলার সেরা     

আপনি প্রথমে যখন ইংরেজীতে কথা বলবেন তখন ভুল হবেই বা হতেই পারে। আপনি সেই সব ভুলগুলো থেকে শিখুন। আর আগামীতে যেন সেই সব ভুল না হয় সেজন্যই চেষ্টা করুন। আশা করবো এভাবে নিয়মিত প্রাকটিস করতে পারলে আপনি একটা সময় ভালো ইংরেজী বলতে পারবেন।

 

৫. ছোট লক্ষ নির্ধারণ করুন

ছোট ছোট লক্ষ ঠিক করে আপনি English কথা বলতে পারবেন। আপনি যদি বড় লক্ষ রেখে English কথা ভলা শুরু করেন তাহলে আপনি সঠিক ভাবে ইংরেজিতে কথা বলতে পারবেন না। 

মনে করুন আপনাকে নতুন চাকরির অবস্তা অনকে বড় প্রজেক্ট যদি করতে দেওয়া হয় তাহলে আপনি কখনোই সেটি করতে পারবেন না। প্রথমে ছোট ছোট প্রজেক্ট করতে হবে তার পর বড় প্রজেক্ট। 

আরো পড়ুন >> ৮ম শ্রেণির ইংরেজি গ্রামার শেখার সহজ উপায়

ঠিক তেমনি ইংরেজিতে কথা বলতে হলেও এমন ছোট ছোট লক্ষ রেখে শেখা দরকার। তাহলে সহজেই ইংরেজিতে কথা বলতে পারবেন। 

Speak English Fluently – 5 Steps to Improve Your English Fluency

কিছু পরামর্শ

উপরের এই কয়েকটি মাধ্যমে আপনি ইংরেজি ভাষা খুব সহজেই শিখতে পারবেন। আশা করি প্রতিবেদনটি আপনার অনেক উপকারে আসবে বলে আমি মনে করি।

এছাড়াও আপনি কোন ধরনে প্রতিবেদন চান সেই সম্পর্কে আমাদের জানাতে পারেন। আপনার মূল্যবান সময় দিয়ে এই প্রতিবেদনটি পড়ার জন্য অসখ্যা ধন্যবাদ।

প্রথম প্রকাশ করা হয় = ২২ সেপ্টেম্বর ২০২১ সাল

দ্বিতীয় প্রকাশ করা হয় = ২৬ ই জানুয়ারী ২০২২ সাল

তথ্যসূত্র = ইংরেজিতে অনর্গল কথা বলার পাঁচটি উপায়      

About admin

In a world where you can have everything. Be a giver first. My hobbies are writing , gaming, and SEO 😊

View all posts by admin →

6 Comments on “ইংরেজিতে সাবলীল ভাবে কথা বলার কৌশল”

Leave a Reply

Your email address will not be published.