ইংরেজিতে কথা বলতে না পারার ৫টি ভুল জানুন

ইংরেজিতে কথা

ইংরেজিতে কথা বলতে না পারার ৫টি ভুল জানুন

আমাদের মধ্যে অনেকেই ইংরেজিতে সুন্দর কথা বলতে পারে। আমার অনেকেই ইংরেজিতে কথা বলতে পারে না। ইংরেজিতে কথা ভলা আমাদের প্রত্যেকের জন্যই জরুলী। 

কারণ এই আধুনিক যুকে ইংরেজি না জানলে কোনো দাম নেই। আজকের এই প্রতিবেদনের মাধ্যমে যারা ইংরেজিতে কথা বলতে পারে না তাদের ভুল গুলো দুলে ধরার চেষ্টা করবো। কেন তারা ইংরেজিতে কথা বলতে পারেনা?

কি ভুল রয়েছে তাদের মধ্যে যে ইংরেজি শিখতে পারেনা? জানতে হলে পুরো প্রতিবেদনটি শুরু থেকে শিষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ুন। তাহলে চলুন শুরু করা যাক আজকের এই প্রতিবেদনটি। 

 

ইংরেজিতে কথা
বর্তমান যুগটাই এমন, যেখানে ইংরেজি ছাড়া কোনো কিছু চিন্তাও করা যায় না। কি পড়াশোনা, কি চাকরি—সব জায়গায়ই ইংরেজিতে ভালো দক্ষতা এখন মুখ্য বিষয়, বিশেষ করে ইংরেজিতে কথা বলার দক্ষতা। বহুজাতিক কোম্পানিতে ভালো চাকরি পেতে গেলে ভালো ইংরেজি বলতে পারার কোনো বিকল্প নেই। সব রকম যোগ্যতা থাকা সত্ত্বেও অনেক সময় শুধু ইংরেজিতে সাবলীলভাবে কথা না বলতে পারার কারণে অনেকেরই চাকরি হয় না। কিন্তু এই ইংরেজিতে কথা বলা নিয়ে কত বিপত্তি। মনের মধ্যে উঁকি দেয় কত ভয়। মনে হয়, আপনি সব ভুলভাল বলে বসবেন, আটকে যাবেন। সবাই আপনাকে নিয়ে হাসাহাসি করবে। এভাবে আর বলা হয়ে ওঠে না। মনের কথা মনেই থেকে যায়।

 

English কথা বলতে না পারার ৫টি ভুলসমূহ জানুন

১. লজ্জিত বোধ করা

২. ভয় পাওয়া

৩. হাল ছেড়ে দেওয়া

৪. ইংরেজি গ্রামার শেখা

৫. বড় লক্ষ নিয়ে ইংরেজি শেখা

 

উপরের এই কয়েকটি কারণ গুলো ছাড়াও আরো অনেক কারণ রয়েছে English  বলতে না পারার। নিচে এই বিষয় গুলোর কিছু বর্ননা দেওয়া চেষ্টা করবো। 

 

আরো পড়ুন >> ইংরেজি শেখার সেরা অ্যাপসমূহ 

 

১. লজ্জিত বোধ করা

আমরা অনেক সময় ইংরেজিতে কথা বলতে লজ্জা বোধ করি। কারণ হলো ইংরেজিতে সঠিক ভাবে কথা বলতে পারবে কিনা সেজন্য লজ্জা বোধ করে।  যদি আপনার মধ্যে এই লজ্জা বোধ হওয়া বিষয় যদি থাকে তাহলে কখনোই English বলতে পারবেন না। 

এই ভুল টাই আমাদের মধ্যে সকলেই করে থাকে। যারা দেখবেন English বলা শিখেছে তারf কখনোই ইংরেজি বলার সময় লজ্জা পায় নি। মানে রাখতে হবে আপনি ভুল করবেন এবং সেখান থেকেই শিখতে হবে।

তাই ইংরেজিতে যদি আমরা কথা বলতে চাই তাহলে অবশ্যই এই পয়েনটি বর্জন করত হবে। আর যেকোনো বিষয়ে কখনই লজ্জিত বোধ করবেন না। লজ্জা পেলে আপনি কখনই বড় কিছু করতে পারবেন না্

২. ভয় পাওয়া 

ইংরেজিতে কথা না বলার আরেকটি ভুল হলো ভায় পাওয়া। ইংরেজিতে ভয় পেলে আপনি কখনোই ইংরেজি ভাষা শিখতে পা্রবেন না। আর বিষয়টি আমাদের সকলের মধ্যে কাজ করে। 

আপনি লক্ষ করে দেখেন যারা ইংরেজিতে অনরগল কথা বলতে পারে তারা কখনো ইংরেজিতে কথা বলার জন্য ভয় পায় না। তাই আমাদের এই ভুলটি বর্জন করতে হবে যদি ইংরেজিতে কথা বলতে চায়। 

 

৩. হাল ছেড়ে দেওয়া 

হাল ছেড়ে দেওয়ার ভুলটি কমবেশি সকলের মধ্যে রয়েছে বলে আমরা অনেকেই ইংরেজিতে কথা ভলতে পারি না। আমরা ইংরেজিতে কথা ভলা চর্চা করি কিন্তু এক পর্যায়ে যদি ব্যর্থ হলে সহজেই হাল ছেড়ে দেই। 

English কথা শিখতে হলে হাল ছেড়ে দেওয়ার ভুলটি কখনোই করবেনা। ধর্য ধরে থেকে লেগে থাকুন দেখবেন একসময় সভল্য আসবেই। 

 

ইংরেজিতে কথা
হাল ছেড়ে দেওয়ার সিদ্ধান্ত কখনোই একদিনে হয়ে উঠে না। এর পিছনে থাকে শত চেষ্টার পরেও ব্যর্থ হওয়ার তীব্র হতাশা। এর পিছনে থাকে দিনের পর দিন কঠিন পরিশ্রমের পরেও সফলতার মুখ না দেখার তীব্র বিষন্নতা। এর পিছনে থাকে কঠিন সময়, নিরন্তর চেষ্টা, অধ্যবসায় এবং অপেক্ষা। কিন্তু সফলতার একটি কঠিন সত্য হলো তা সহজপ্রাপ্য নয়। কঠিন ভাষায় বলতে গেলে, কঠোর পরিশ্রম ও অধ্যবসায়কে পুঁজি করে ব্যর্থতার সিঁড়ি পেরোলেই কেবল সফলতার মুখ দেখা সম্ভব।

 

৪. ইংরেজি গ্রামার শেখা

আমাদের মধ্যে বেশির ভাগ মানুষ এই ভুলটি করে থাকে। ইংরেজি শিখতে হলে প্রথমেই অনেক গ্রামার, টেন্স, ভয়েজ ইত্যাদি শিখা নিয়ে ব্যস্ত হয়ে পড়ি। English বলতে না পারা একটি একটি বড় ভুল। 

কারণ হলো আগে ইংরেজি ভাষা শেখা প্রয়োজন তারপর ইংরেজি গ্রামার শিখতে হবে। কেনানা যেকোনো ভাষা শুরু হওয়ার অনেক বছর পর গ্রামার তৈরি হয়েছে। 

আগ্রাম শুরতেই সৃষ্টি হয় না। আগে ভাষা সৃষ্টি হয়। তাই আগে ইংরেজি ভাষা শেখা টা অনেক জরুলী। আমরা যদি ইংরেজি শিখতে চায় তাহলে গ্রামার শেখার এই ভুলটি বর্জন করতে হবে। 

 

৫. বড় লক্ষ নিয়ে ইংরেজি শেখা

আমরা অনেক সময় বড় রক্ষ নিয়ে ইংরেজি শেখা শুরু করি। এই লক্ষ নিয়ে ইংরেজি শিখতে শুরু করলে কখনই আপনি ইংরেজি শিখতে পারবেন না। আপনাকে শুরুতে ছোট ছোট কিছু নিয়ম মানতে হবে। 

যেমন ইংরেজি বেশি বেশি পড়া, ইংরেজি শব্দ বেশি বেশি লেখা, চর্চা করা, এবং বেশি বেশি ইংরেজি শব্দ শুনুন। এভাবে ছোট ছোট লক্ষ নিয়ে ইংরেজি শিখতে পারবেন। 

শুরুতেই গ্রামার সহ বড় বড় লক্ষ নিওয়ার কারণে আপনি ইংরেজি কথা বলতে পারেন না্। তাই এই ভুল গুলো আপনাকে বর্জন করতে হবে। তাহলে আপনি ইংরেজিতে কথা বলতে পারবেন। 

 

কিছু পরামর্শ

উপরের ভুল গুলো আমাদের ইংরেজি ভাষা না শেখার জন্য বড় ভুমিকা রাখে। তাই ভুল গুলো আমাদের বর্জন করতে হবে। আশা করি প্রতিবেদনটি আপনার অনেক উপকারে এসেছে। 

আপনি কোন ধরনের প্রতিবেদন পড়তে চান সেই বিষয়গুলো জানাতে পারেন। আপনার মূল্যবান সময় ব্যায় করার জন্য দুখিত। এবং আপনাকে অসখ্য ধন্যবাদ। 

নিয়োমিত লেখাপড়ার আপডেট পেতে হলে আমাদের ওয়েব সাইটের সাথেই সবসময় থাকবেন। আর প্রতিবেদন গুলো কেমন হয় সেটি অবশ্যই জানবেন।

About admin

In a world where you can have everything. Be a giver first. My hobbies are writing , gaming, and SEO 😊

View all posts by admin →