অনলাইন পরীক্ষায় ভালো রেজাল্টের উপায় জানুন

অনলাইন

অনলাইন পরিক্ষায় ভালো রেজাল্টের উপায় জানুন 

আপনি যদি স্টুডেন্ট হয়ে থাকে তাহলে এই প্রতিবেদনটি আপনার জন্য স্পেশাল হতে চলেছে। কারন আজ আমি পরক্ষায় কিভাবে বেশি নাম্বার পাওয়া যায় সে সম্পর্কে আলোচনা করবো।

যা আপনাকে পরিক্ষায় ভালো নাম্বার ফেতে সাহায্য করবে। আমি আত্ববিশ্বাস রেখে বলতে পারি আপনি যদি প্রতিবেদনটি পুরোপুরি পরেন এবং এই প্রতিবেদনে যে টিপস আলোচনা করা হবে সেগুলো যদি আপনি আপনার জীবনে বস্তবায়ন করেন  তাহলে পরিক্ষায় ভারো নাম্বার আসবেই ইনশাআল্লাহ। 

 

কিভাবে পরিক্ষায় বেশি নাম্বার পাওয়া যায় ৫টি গোপন টেকনিক

১. পুরো প্রশ্নপত্র পড়বেন না

২. পরিক্ষায় আপনার সময়কে সমান ভাবে ভাগ করে নিন

৩. প্রতিটি প্রশ্নের উত্তর এক এক করে দিন

৪. কোনো লাইন কাটা জাবে না

৫. কল্পনা সহ অজানা প্রশ্ন লিখুন

 

পরিক্ষায় বেশি নাম্বর পাওয়া জন্য এটি টেকনিক গুলো আপনি ব্যবহার করতে পারেন। নিচে টেকনিক গুলো সম্পর্কে সংক্ষপে আলোচনা করা হলো-

 

১. পুরো প্রশ্নপত্র পড়বেন না

সাধারণত আমরা পরিক্ষায় প্রশ্নপত্র পাওয়া পর সেটি পুরো পড়ে ফেলি। এখানে মূলত যে সমস্যাটা হয় সেটা হলো। ধরুন আপনার পরিক্ষায় ২০টি প্রশ্নের উত্তর লিখতে হবে

এখন আপনি যদি পুরো প্রশ্নটা পড়ার পর দেখেন যে সেখান থেকে আপনি ১৫টি প্রশ্নের উত্তর পারেন বাকি ৫টি প্রশ্নে উত্তর আপনি পারেন না।  তখন আপনার ফোকাস ১৫টি প্রশ্নের দিকে না গিয়ে যেগুলো পারেন না সেগুলোর দিকে যায়। 

যার ফলে যেগুলো আপনি পারেন সেগুলো পরিক্ষার খাতায় ঠিক মতো লেখা হয় না। তাই পুলো প্রশ্নপত্র না পরো প্রথম থেকে শেষ পর্যন্ত লেখাটাই আপনার জন্য ভালো হবে। 

 

২. পরিক্ষায় আপনার সময়কে সমানভাবে ভাগ করে নেন

পরিক্ষার হলে যেটি সবচেয়ে বেশি জরুলী সেটি হলো সকল প্রশ্নের উত্তর লেখা। কারন আপনি পরিক্ষায় কত নাম্বার পাবেন তা নির্ভর করে এর উপরেই। আর পরিক্ষায় সকল প্রশ্নর উত্তর করতে হলে পরিক্ষায় প্রশ্নের নাম্বার অনুযায়ী সময়কে ভাগ করতে হবে

এরপর সেই ভগ করা সময় অনুযায়ী প্রশ্নের উত্তর লিখতে হবে। আর আপনি যদি কোনো একটা প্রশ্ন লিখতে গিয়ে সময় ব্যায় করে থাকেন তাহলে সম্পূর্ণ প্রশ্নের উত্তর দিতে পারবেন না। যার ফলে পরিক্ষাতে নাম্বার কম আসবে। 

 

৩. প্রতিটি প্রশ্নের উত্তর এক এক করে দিন

উত্তর পত্রে উত্তর লেখার ক্ষেত্রে একের পর এক উত্তর লেখা সবচেয়ে ভালো। অর্থাৎ প্রশ্ন লেখার ক্ষেত্রে একটি প্রশ্নের উত্তর লেখা শেষ হলেই পরবর্তী প্রশ্ন লেখা। অনেকেই আবার প্রথম থেকে একটা শেষের থেকে একটা আবার মাঝখান থেকে একটা এভাবে লিখে।

এক্ষেত্রে প্রশ্ন বাদ পড়ে যাওয়ার সম্ভবনা থাকে। তাছাড়াও অনার্স লেভেলে সিরিয়াল মেনে লেখা বার্ধতামূলক। তাই এ বিষয়ে আগে থেকে অভ্রাস থাকলে পরে আর কোনো সমস্যা হয় না। তাছাড়াও পরিক্ষায় ভালো নাম্বার পেতে হলে এটিও অনেক সাহায্য করে। 

 

৪. কোনো লাইন কাটা যাবে না

বেশি নাম্বার পাওয়া ক্ষেত্রে হাতের লেখা অনেকটাই গুরুত্বপূর্ণ। ‍সুন্দর হাতের লেখা পরিক্ষায় ভালো নাম্বার পেতে অনেকটাই সাহায্য করে। এখন কথা হলো যাদের হাতের লেখা ভালো না বা মোটামুটি তাদের ক্ষেত্রে কি হবে।

তাদের ক্ষেত্রে উপায় হলো যদি কোনো প্রশ্ন লেখার পর মনে হয় সেটা ভুল হয়েছে তখন কোনো ভাবেই সেটি কাটবেন না। কারণ একজন শিক্ষক যখন খাতা দেখেন তখন প্রশ্নের উত্তরের লাইন বাই লাই পড়া কোনো ভাবেই সম্ভব হয় না। 

 

৫. কল্পনা সহ অজানা প্রশ্ন লিখুন 

পরিক্ষার হলে আপনি যে সব প্রশ্ন পারবেন যেটা কিন্তু নয়। এমনকি যারা ক্লাসের ফাস্ট স্টুডেন্ট তাদের ক্ষেত্রেও এটা সম্ভব হয় না। তখন তারা ঐ প্রম্নকে লেখার জন্য নিজের কল্পনা শক্তি ব্যবহার করে।

যে প্রশ্নটি আপনি পারবেন না সেটির প্র্রতিটি লাইন খুব মনোযোগ সহকারে পরুন এবং সেই লাইনগুলো সম্পর্কে আপনার যা কিছু মাথায় আসে তা মিক্স করে উত্তর লিখে ফেলুন।

এক্ষেত্রে এমন হতে পারে আপনার নিজের অজান্তেই সঠিক উত্তর লিখে ফেলতে পারেন। একটা বিষয় আপনি ভেবে দেখুন যে প্রশ্নটি আপনি লিখবেন না সেই প্রশ্নটির কোনো নাম্বার আপনি পাবেন না। তবে কিছুটা লিখলেও নাম্বার পাওয়া সম্ভবনা থাকে। 

 

অনলাইন

আরো পড়ুন>> ইংরেজি ভাষা না ইংরেজি গ্রামার কোনটি আগে শেখা উচিত।

আরো পড়ুন>> বাংলাদেশে ইংরেজি শেখার ৫টি লাইব্রেরি সম্পর্কে জেনে রাখুন

 

শেষ কথা

আশা করবো পরিক্ষায় ভালো নাম্বার পেতে উপরের টিপস গুলো আপনাকে অনেক সাহায্য করবে। প্রতিবেদনটি মন দিয়ে পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ এবং আশা করবো আপনি আমাদের সাথেই সবসময় থাকবেন। আর কোনো বিষয় সম্পর্কে আপনার জানার থাকলে কমেন্ট করে জানতে পারেন। 

 

টেগ

পরীক্ষায় ভালো রেজাল্ট

অনলাইন

অনলাইন শিক্ষা

অনলাইন ইডুকেশান

কিভাবে পড়াশোনা করলে ভালো রেজাল্ট করা যায়

পরীক্ষায় ভাল করার কৌশল

অনলাইন পরীক্ষায় ভাল রেজাল্ট করতে চান

 

Tags

অনলাইন

How Online Exams Work

Tips for Taking Online Exams

Exam Preparation

Online Classes

How to Study for Online University Exams

10 Steps To Ace Your Next Test

Online exam day tips

Giving Exams Online

About admin

In a world where you can have everything. Be a giver first. My hobbies are writing , gaming, and SEO 😊

View all posts by admin →

One Comment on “অনলাইন পরীক্ষায় ভালো রেজাল্টের উপায় জানুন”

Leave a Reply

Your email address will not be published.