অনলাইনে শিক্ষা গ্রহণ করা ৫টি অ্যাপসসমূহ বিস্তারিত

শিক্ষা গ্রহণ

অনলাইনে শিক্ষা গ্রহণ করা ৫টি অ্যাপস সমূহ সম্পর্কে জেনে রাখুন

 

কিছু দিন আগেও মানুষের অনলাইন সম্পর্কে কোনো ধারণা ছিলো না। কিন্তু বর্তমানে অনলাইন সম্পর্কে অনেকের ভালো ধারণা হয়েছে। অনলাইনের মাধ্যমে ছাত্রছাত্রীরা ক্লাস করে থাকে।

বর্তমান সময়ে ক্লাস করা একমাত্র উপায় হলো অনলাইন। যদিও আসতে আসতে স্কুল জলেজ খোলার সিদ্ধন্ত নিয়েছে বাংলাদেশ শিক্ষাবোর্ড। তারপরেও অনলাইনের শিক্ষার ব্যবস্থাটা চালু রাখা প্রয়োজন।

আজরেক এই প্রতিবেদনের মাধ্যমে আমি অনলাইনে শিক্ষা গ্রহণ করা কিছু অ্যাপস সম্পর্কে আলোচনা করার চেষ্টা করবো। এই অ্যাপস গুলো সম্পর্কে জানতে পারলে আপনি অনেক উপকৃত হবে, আশা করি।

জানতে হলে আর্টিকেলটি মনোযোগ সহকারে শুরু থেকে শেষ পর্যন্ত পড়ান। তাহলে চলুন শুরু করা যাক আজকের প্রতিবেদনটি।

 

Online Education গ্রহণ করা ৫টি অ্যাপস

 

১. গুগল মিট

২. জুম

৩. ফেইসবুক অ্যাপস

৪. ইউটিউব অ্যাপস

৫. গো টু মিটিং

 

এই অ্যাপস গুলো দিয়ে আপনি অনলাইনের মা্ধ্যমে শিক্ষা গ্রহণ করতে পারবেন খুব সহজেই। বর্তমানে অনেক মানুষ এই অ্যাপস গুলো দিয়ে অনলাইনের মাধ্যমে শিক্ষা গ্রহণ করছে। আপনাদের বোঝার জন্য একটি পিকচার দেওয়া হলো-

 

 

শিক্ষা গ্রহণ
আনএকাডেমি এই অ্যাপটি ভারতের দূরত্ব অনলাইন ক্লাসের মধ্যে একখানি। এই একটার মধ্যে সব রকম ভাষায় আপনি পড়াশোনা করতে পারেন। এটা দু রকম ধরনের পড়াশোনা করানো হয়। প্রথমত ফ্রী অনলাইন ক্লাস এবং পেড অনলাইন ক্লাস। অনলাইন যদি ফ্রি ক্লাস করেন তাহলে তেমন কিছু শিখতে পারবেনা এবং যদি আপনি পেড ক্লাসে মেম্বারশিপ নিয়ে থাকেন তাহলে আপনার অনলাইন ক্লাস খুব সুন্দর হবে। এর মধ্যে আপনি প্রত্যেক মাসে অনলাইন পরীক্ষা এবং যতক্ষন না আপনি ঠিকঠাকভাবে পড়াশোনা করছেন ততক্ষণ পর্যন্ত ভালোভাবে বোঝাতে থাকুন।

 

বিশেষ করে যাদের লেখাপড়ার প্রতি আগ্রহ রয়েছে তারা। নিচে এই অ্যাপস গুলো সম্পর্কে সংক্ষেপে কিছু বর্ণনা দেওয়া হলো।

 

১. গুগল মিট

 

বর্তমান সময়ে সকলের মুখে একটি আলোচিত অ্যাপসটি হলো গুগল মিট। কেননা এই অ্যাপসটি অনেক ক্ষেত্রেই ব্যবহার করা হয়। সাম্প্রতিক সময়ে ব্যবহার করা হচ্ছে অনলাইনের শিক্ষা গ্রহণের কাজে।

শিক্ষার্থীরা এই অ্যাপসটির মাধ্যমে খুব সহজেই অনলাইনে শিক্ষা গ্রহণ করতে পারছে। এই অ্যাপসটির বৈশিষ্ট্য হলো এক সঙ্কে প্রায় ৫০ জনের উপরে ক্লাস করতে পারবে। তাই আপনি যদি অনলাইনে শিক্ষা গ্রহণ করতে চান তাহলে এই অ্যাপসটি ব্যবহার করতে পারেন।

 

২. জুম

 

Zoom app মূলত একটি বিদেশি কম্পানি, এটি ভিডিও কনফারেন্সের মাধ্যমে সকলের সাথে যোগাযোগ করা উন্নতম উপায়। অনেক দিন ধরে অ্যাপসটি মানুষকে সেবা প্রদান করে আসছে।

বর্তমনে শিক্ষা ক্ষেত্রেও অনেক সুবিধা নিয়ে থাকে। অনলাইনে Education গ্রহণ করার ক্ষেত্রে অ্যাপসটি অনেক বড় ভূমিকা পালন করছে। অ্যাপসটি অনেক সাশ্রয়ী এবং উন্নত মানের সুবিধা দিয়ে থাকে। তাই আপনি চাইলে অ্যাপসটি ব্যবহার করে অনলাইনে Education করতে পারেন।

 

৩. ফেইসবুক অ্যাপস

 

বাংলাদেশের এমন কোনো মানুষ খুজে পাওয়া যাবে না যে facebook app সম্পর্কে জানে না। নিজের দৈনিন্দ কাজে ছোট বড় সকলেই এই অ্যাপসটি ব্যবহার করে।

অনেকেই জানে আবার অনেকেই জানে না যে এই অ্যাপসটি দিয়ে অনলাইনে শিক্ষা গ্রহণ করা যায় খুব সহজেই। ফেইসবুকের পেইজ, গ্রুপ ইত্যাদির মাধ্যমে Education করা যায়। বাংলাদেশের বেশির ভাগ মানুষ ফেইসবুক অ্যাপস দিয়ে অনলাইনে Education করে।

 

৪. ইউটিউব অ্যাপস

 

বাংলাদেশ সহ পুরো পৃথিবীতে youtube app একটি জনপ্রিয় অ্যাপস। বেশ্বের এমন কোনো মানুষ নেই যে ইউটিউব অ্যাপসটির নাম শুনে নি। প্রতি নিয়তই ইউটিউবে অসখ্য মানুষ শিক্ষা মূলক ভিডিও আপলোড করে থাকে।

আপনি চাইলে সেখানে থেকে ভিডিও দেখে দেখে শিক্ষা গ্রহণ করতে পারবেন। আসলে শিক্ষার কোনো শেষ নেই । বিশেষ করে ইংরেজি শেখাটা অনেক জরুলী।

ইউটিউবে ইংরেজি বিষয়ের উপরেই অনেক ভিডিও আপলোড করা হয়। সে গুলো দেখে আপনি অনলাইনের মাধ্যমে শিক্ষা গ্রহণ করতে পারবেন খুব সহজেই।

 

৫. গো টু মিটিং

 

gotomeeting app নাম শুনেই অনেকেই বুঝতে পারছেন এটি কোন বিষয়ে ভালো সুবিধা দিয়ে থাকে। আপনি যেকোনো অনলাইন মিটিং এর জন্য এই অ্যাপসটি ব্যবহার করতে পারেন।

অ্যাপসটিতে এক সাথে ৩২ জনের মতো মানুষ মিটিং করতে পারবে। শিক্ষার ক্ষেত্রেও এই অ্যাপসটি অনেক বড় ভূমিকা রাখে। অনলাইনে ৩২ জনের একটি ছাত্রদের গ্রুপ তৈরি করে সেখানে শিক্ষা গ্রহণ করা যাবে অনেক সহজেই। অনলাইনে ইডুকেশনের জন্য এটি একটি উপযুক্ত অ্যাপস।

 

কিছু পরামর্শ

 

উপরের এই অ্যাপস গুলো ছাড়াও আরো অনেক ধরনের অ্যাপস রয়েছে অনলাইনের মাধ্যমে শিক্ষা গ্রহণ করার আমাদের মধ্যে বেশিরভাগ ছাত্রই পড়াশোনা করতে আগ্রহী নয় স্কুল বন্ধের জন্য।

কিন্তু যারা পড়াশোনায় আগ্রহী তাদের জন্যই এই অ্যাপস সমূহ। আশা করি আপনি আপনার পছন্দের অ্যাপসটি খুজে পেয়েছেন। প্রতিবেদনটি আপনার কাছে ভালো লাগলে কমেন্টের মাধ্যমে জানিয়ে দিবেন। ধন্যবাদ

 

টেগ

Online Education

About admin

In a world where you can have everything. Be a giver first. My hobbies are writing , gaming, and SEO 😊

View all posts by admin →

One Comment on “অনলাইনে শিক্ষা গ্রহণ করা ৫টি অ্যাপসসমূহ বিস্তারিত”

Leave a Reply

Your email address will not be published.