অনলাইনে ক্লাস করার নিয়মসমূহ জেনে নিন

অনলাইনে ক্লাস করার নিয়ম

অনলাইনে ক্লাস করার নিয়মসমূহ জেনে রাখুন

 

বর্তমান সময়ে অনলাইনকে মানুষ অনেক বেশি গুরুত্ব দিচ্ছে। দৈনিন্দ জীবনের সকল কিছু অনলাইনের মাধ্যমেই করা সম্ভব। সম্প্রতিক সময়ে অনলাইনে ক্লাস করা নিয়ে অনেক ছাত্রছাত্রীরা মেতে উঠেছে।

অনলােইন মানেই যে সকল কিছুর সমাধান তেমনটা কিন্তু না। হে যদিও অনলাইনে খাবার থেকে শুরু করে আসবাপত্র পর্যন্ত সকল কিছুই অনলাইনে পাওয়া যায়।

কিন্তু অনলাইনে ক্লাস করার বিষয়টা অন্যরকম। আজকের এই প্রতিবেদনের মাধ্যমে আপনি অনলাইনে ক্লাস করার নিয়ম সমূহ জানতে পারবেন।

অনলােইনে ক্লাস করার জন্য কি কি সামগ্রী প্রয়োজন হয়। নাকি এমনেই অনলাইনে ক্লাস করা যায়। বিস্তুরিত জানতে হলে প্রতিবেদনটি শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ুন।

 

অনলাইনে ক্লাস করার নিয়ম
অনলাইন ক্লাস করার জন্য বেশ কয়েকটি ডিভাইস এর প্রয়োজন হয়। তবে সেটি অবশ্যই আপনার সামর্থ্য এবং প্রয়োজন অনুসারে ব্যবহার করতে পারেন। তবে যদি খরচের কথা চিন্তা করেন তাহলে সবচেয়ে কম খরচে আপনারা মোবাইলের মাধ্যমে অনলাইনে ক্লাস করতে পারেন। আর এই মোবাইলের মাধ্যমে অনলাইনে ক্লাস করার জন্য আপনার যা যা লাগবে তা হচ্ছে-

 

অনলাইনে ক্লাস করার নিয়ম না জানলে কি হতে পারে

 

শুরুতেই আপনাকে এই বিষটা সম্পর্কে কিছুটা ধারণা থাকা প্রয়োজন। আমাদের মধ্যে অনেক ছাত্র রয়েছে যারা অনলাইনে ক্লাস করতে পারে কিন্তু ঠিক মতো শিক্ষকের কথা বা ক্লাস করতে পারে না।

এর উন্নতম কারণ হলো অনলাইনে ক্লাস করার নিয়ম সম্পর্কে সঠিক ধারণা না থাকা। অনলাইনে ক্লাস করার সঠিক নিয়ম না জানলে আপনি শিক্ষকের কথা ঠিকমতো বুঝতে পারবে না এবং আপনি লেখাপড়ায় পিছিয়ে পড়বেন।

তাই আপনাকে ক্লাস করার নিয়ম সম্পর্কে ভালো ভাবে জানতে হবে। অনলাইনে ক্লাস করারতে হলে কিছু সামগ্রী জিনিস প্রয়োজন হয় যে গুলো ঠিকঠাক না থাকলে ক্লাস করা সম্ভব হয় না। তাহলে চলুন কি কি সমগ্রী প্রয়োজন হয় অনলাইনে ক্লাস করার জন্য।

 

আরো পড়ুন>> অনলাইনে ক্লাস করা ৫টি সেরা শর্তবলী

 

উন্নত কম্পিউটার ও স্মার্ট ফোন

 

আপনাকে অনলাইনে ক্লাস করাতে হলে সর্বপ্রথমেই যে বিষয়টা বা সামগ্রীক জিনিসটা প্রয়োজন সেটি হলো কম্পিউটার অথবা ভালো স্মার্ট ফোন। কারণ অনলাইনে ক্লস করতে হলে ইলেকট্রনিক্স এই সামগ্রী প্রয়োজন।

সাধারণত এই সামগ্রীকটি প্রায় সকলের কাছেিই রয়েছে। আমাদের দেশে এমন কোনো মানুষ নেই যে স্মার্ট ফোন ব্যবহার করে না। ছোট থেকে বড় সকলের হাতেই স্মার্ট ফোন এবং ঘরে ঘরে দেখা যাচ্ছে কম্পিউটার ও ল্যাপটপ।

তাই ক্লাস করার কারণ হিসেবে এই যন্ত্রটির অভাব আশা করা যায় করো কাছে নেই। এখন অনলাইনে ক্লাস করতে হলে দৃতীয় যে যন্ত্রটি বা জিনিসটি প্রয়োজন সেটি কি? দ্বিতীয় যন্ত্রটির কারণে অনেক ছাত্র অনলাইনে ক্লাস করতে পারে না।

 

উচ্চ ইন্টারনেট স্প্রিড

 

আপনার কাছে ভালো কম্পিউটার, ল্যাপটম, মোবাইল ফোন সব কিছুই রয়েছে কিন্তু ইন্টারনেট স্প্রিড ভালো না। তাহলে কিন্তু আপনি অনলাইনে ক্লাস ঠিকমতো করতে পারবেন না।

এর কারণ হলো অনলাইন বলতেই ইন্টারনেটের জগতকে বোঝানো হয়, তাই ইন্টারনেটের জগৎতে থাকতে হলে এর স্প্রিডটাও ভালো হওয়া প্রয়োজন। আমার কাছে অনেকেই বলেছেন যে অনলাইনে ক্লাস ঠিকমতো করতে পারি না কেন।

তাদের জন্য আমার সমাধান হলো আপনি ইন্টারনেট স্পিডটি প্রথমে ঠিক করেন। তাহলে দেখবে আপনি ঠিকমতো ক্লাস করতে পারবেন। সাধারণত গ্রামের ছাত্রছাত্রীরা এই সমস্যাটির সম্মুখিন বেশি হয়। তাই অনলাইনে ভালো মতো ক্লাস করতে হলে উচ্চ ইন্টারনেট স্প্রিডটি প্রয়োজন।

 

অ্যাপস অথবা স্কুলের ওয়েবসাইট

 

অনলাইনে ক্লাস করার আরেকটি যন্ত্র হলো অনলাইনে ক্লাস করার অ্যাপস সমূহ। অ্যাপস দিয়ে আপনি অনলাইনে ক্লাস করা যায়। তবে অ্যাপস ছাড়াও ক্লাস করতে পারবেন, সে ক্ষেত্রে আপনাকে স্কুলের ওয়েবসাইট অথবা ফেইসবুক ম্যাছেন্জারের মাধ্যমেও ক্লাস করা যায়।

অনেকেই ক্লাস করার জন্য ভালো ওয়েব সাইট বা অ্যাপস গুলো খুজে পায় না বলে ঠিক মতো অনলাইনে ক্লাস করতে পারে না। অনলাইনে ক্লাস করার সেরা কয়েকটি অ্যাপস সম্পর্কে এই ওয়েসাইটটি পড়ে আসতে পারেন।

 

অনলাইনে ক্লাস করার নিয়মসমূহর শেষ কথা

 

আপনি যদি অনলাইনে ক্লাস করতে চান তাহলে আপনি এই নিয়ম বা যন্ত্র গুলো অবশ্যই প্রয়োজন। আজকের এই প্রতিবেদনে আমি শুধু মাত্র ৩টি সামগ্রী সম্পর্কে আলোচনা করেছে।

এই যন্ত্র গুলো ছাড়াও আরো অনেক যন্ত্র রয়েছে। লেখাপড়া সম্পর্কে কোনো তথ্য জানার থাকলে এই ওয়েবসাইটে কমেন্ট করে জানাবেন। ধন্যবাদ

 

Tags

Online Learning

Online class tulsa

Tulsa Public Schools

THE 5 BEST Classes

Programs & Courses

Classes

Online class best apps

Rulse of onle class

Best network in online class

About admin

In a world where you can have everything. Be a giver first. My hobbies are writing , gaming, and SEO 😊

View all posts by admin →

Leave a Reply

Your email address will not be published.